চার ধরনের টাকার নোটে থাকছে না বঙ্গবন্ধুর ছবি

দেশে প্রচলিত টাকার নোট
দেশে প্রচলিত টাকার নোট  © ফাইল ছবি

নতুন নকশায় টাকার নোট ছাপানোর উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তী সরকার। ২০, ১০০, ৫০০ ও ১ হাজার টাকা মূল্যমানের চার ধরনের নোটে থাকছে না বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। পর্যায়ক্রমে সব নোট থেকে ছবি তুলে দেওয়া হতে পারে বলে জানা গেছে। নতুন নোট বাজারে আসতে সময় লাগবে দেড় বছরের বেশি। অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংক থেকে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমানে ২ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকা পর্যন্ত কাগুজে নোটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি রয়েছে। একাধিক নোটের উভয় পাশেই রয়েছে ছবি। ধাতব মুদ্রাগুলোতেও ছবি আছে। সংশ্লিষ্টরা গণমাধ্যমকে জানান, বর্তমান নকশা থেকে শেখ মুজিবুর রহমানের ছবি সরানো হবে। শুরুতে চারটি নোট পুনরায় নকশা করা হবে। পরে বাকি নোটগুলোতেও পরিবর্তন করা হবে। 

গত ২৯ সেপ্টেম্বর এক চিঠিতে নতুন নোটের নকশার প্রস্তাব জমা দিতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। এ বিষয়ে মূল সুপারিশ করবে ব্যাংকের মুদ্রা ও নকশা উপদেষ্টা কমিটি। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর-১ কমিটির সভাপতি। কমিটিতে চিত্রশিল্পীরাও আছেন।

আরো পড়ুন: যে ১৫ খাল খনন করলেই রাজধানীর ৮০ ভাগ জলাবদ্ধতা সমাধান সম্ভব

১৯৭২ সালে প্রথমবারের মতো বাজারে ১, ৫, ১০ ও ১০০ টাকার নোট ছাড়া হয়। এসব নোটের প্রতিটিতেই বঙ্গবন্ধুর ছবি ছিল। পরে বিভিন্ন সময়ে নতুন নোট প্রচলনের পাশাপাশি পুরোনো নোট সরিয়ে নেওয়া হয়েছে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে ফের শেখ মুজিবের প্রতিকৃতি সংবলিত ১০ ও ৫০০ টাকার নোট ছাপে। 

এরপর থেকে সব কাগুজে নোটেই বঙ্গবন্ধুর ছবি রাখার রেওয়াজ শুরু করে বাংলাদেশ ব্যাংক। দেশের প্রচলিত নোটগুলো হলো ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ১ হাজার টাকা। এগুলো বের করে বাংলাদেশ ব্যাংক। ১, ৫, ১০, ২৫ ও ৫০ পয়সা, ১, ২ ও ৫ টাকার নোট ও ধাতব মুদ্রা সরকারি মুদ্রা। এগুলো বের করে অর্থ বিভাগ।


সর্বশেষ সংবাদ