টানা ৩ দিনের ছুটি পাচ্ছেন চাকরিজীবীরা

টানা ৩ দিনের ছুটি পাচ্ছেন চাকরিজীবীরা
টানা ৩ দিনের ছুটি পাচ্ছেন চাকরিজীবীরা  © সংগৃহীত

সরকারি-বেসরকারি চাকরিজীবীরা আবারও ৩ দিনের ছুটি পাচ্ছেন। সাধারণ ছুটির মধ্যে ২০২৪ সালের অক্টোবরে রয়েছে ১৩ অক্টোবর দুর্গাপূজার (বিজয়া দশমী)। এদিন রোববার। ফলে সরকারি চাকরিজীবীরা আগের দুদিন শুক্র ও শনিবারসহ টানা ৩ দিন ছুটি কাটাতে পারবেন। এ ছাড়ার বেসরকারি চাকরিজীবীরা শনিবার একদিন ছুটি ব্যবস্থা করতে পারলে তারাও কাটাতে পারবেন ৩ দিন ছুটি।

ছুটির প্রজ্ঞাপন অনুযায়ী, একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেয়া যেতে পারে। প্রত্যেক কর্মচারীকে বছরের শুরুতে নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন নিতে হয়। সেক্ষেত্রে দুর্গাপূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের জন্য তিন দিন ঐচ্ছিক ছুটি ভোগ করার সুযোগ রয়েছে।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সব সরকারি ও আধা-সরকারি অফিস এবং সংবিধিবদ্ধ স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থায় এ ছুটি পালন করা হবে। তবে যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত হয়ে থাকে বা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার থেকে অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ষোষণা করবে।

বর্তমানে কর্মস্থলে অসম্ভব ব্যস্ততার মাঝে কাটে আমাদের কর্মজীবন ও কর্ম দিবসগুলো। দেখা যায় সপ্তাহের মধ্যে ১ দিন অথবা ২ দিন শুধু আমরা সাপ্তাহিক ছুটির দিন পাই। বেশিভাগক্ষেত্রেই আমরা ছুটির দিনটি শুধু ঘুমিয়েই কাটিয়ে দেই। কিন্তু আমরা চাইলেই ছুটির দিনকে একটু ভালভাবে গুছাতে পারি।

এই ছুটিটাকে কাজে লাগাতে পারেন ফ্ল্যাটের বাসিন্দারা মিলে বাড়ির ছাদেই আয়োজন করতে পারেন মিলনমেলার। সবার সঙ্গে পরিচিত হয়ে ওঠার পাশাপাশি বাড়ির ছোট সদস্যদেরও কোয়ালিটি সময় কাটবে। দিনের যেকোনো সময় একটু সময় করে অন্তত এক বার হলেও নিজের আত্মীয়স্বজন, বন্ধু বান্ধবদের সাথে ফোনালাপন করুন। এতে আপনার সম্পর্ক ভাল থাকবে।


সর্বশেষ সংবাদ