জুলাই বিপ্লবের আসল মাস্টারমাইন্ড ছিলেন আল্লাহ: আজহারী

মিজানুর রহমান আজহারী
মিজানুর রহমান আজহারী  © ফাইল ছবি

জুলাই-বিপ্লবের মাস্টারমাইন্ড নিয়ে এবার মুখ খুলেছেন জনপ্রিয় ইসলামী বক্তা মিজানুর রহমান আজহারী। আজ রবিবার (১ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যমে দেয়া এক পোস্টে তিনি এ বিষয়ে তার মন্তব্য জানান।  

মিজানুর রহমান আজহারী বলেন, “আসল মাস্টারমাইন্ড ছিলেন মহান আল্লাহ তাআলা। তিনি পবিত্র কোরআনের একটি আয়াত দিয়ে লিখেন, ‘তারা ষড়যন্ত্র করলো। আর আল্লাহ নিগূঢ় কৌশল অবলম্বন করলেন। নিশ্চই আল্লাহ সর্বশ্রেষ্ঠ কুশলী’ আলে-ইমরান: ৫৪।”

এর আগে, জুলাই-বিপ্লবের মাস্টারমাইন্ড নিয়ে নিজের মন্তব্য জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাইয়েদ আবদুল্লাহ। তিনি বলেন, জুলাইয়ের এই আন্দোলনের সফল হওয়ার একমাত্র কারণ এই আন্দোলনের কোন মাস্টারমাইন্ড না থাকা। এ  আন্দোলনের যদি কোন মাস্টারমাইন্ড থাকতো তাহলে এ আন্দোলন কখনোই সফল হতো না।

তিনি আরও বলেন, এ আন্দোলন যদি সফল না হতো তখন অনেক সমন্বয়ক ও মাস্টার মাইন্ডরা পরিচয় দিতে লজ্জা পেত, মুখ লুকিয়ে রাখত। যে মুহূর্তে হাসিনার পতন ঘটিয়ে ফেলেছে আন্দোলনকে ছিনিয়ে নেয়ার জন্য এ আন্দোলনের ক্রেডিট নেয়ার জন্য লোকের অভাব নেই। এদিকে পাঁচ তারিখের পর থেকে অনেক বিপ্লবীর জন্মে হয়ে গেছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনে পতন হয় আওয়ামী লীগ সরকারের, সেদিন দেশ ছেড়ে পালিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি এই আন্দোলনের মাস্টারমাইন্ড ছিল কারা, এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আলোচনা।


সর্বশেষ সংবাদ