হাসিনার গণহত্যায় জড়িত নাম আসা সবাইকে গ্রেপ্তার করা হতে পারে

শেখ হাসিনা
শেখ হাসিনা  © সম্পাদিত

শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারের পতন হয় ৫ আগস্ট। এর আট দিন পর ১৩ আগস্ট প্রথম তার বিরুদ্ধে হত্যা মামলা করা হয়। এরপর গতকাল পর্যন্ত ১৯টি হত্যা মামলার খবর পাওয়া গেছে। তবে এবার হাসিনা সরকারের চালানো গণহত্যায় বিভিন্ন পর্যায়ে যাদের নাম উঠে আসছে তাদের আইনের আওতায় আনার উদ্যোগ নেয়ার খবর পাওয়া গেছে।  

ট্রাইব্যুনাল পুনর্গঠন হলে শেখ হাসিনাসহ যাদের নাম গণহত্যায় এসেছে সবার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চাওয়া হবে বলে জানিয়েছেন উপপরিচালক প্রশাসন ও তদন্তকারী কর্মকর্তা আতাউর রহমান। মঙ্গলবার (২০ আগস্ট) গণমাধ্যমকে এ তথ্য জানান তিনি। তদন্ত কর্মকর্তা বলেন, শেখ হাসিনা ও তার মন্ত্রিসভার সদস্যের বিরুদ্ধে গণহত্যা ও হত্যার এখন পর্যন্ত তিনটি অভিযোগ এসেছে। সবগুলো অভিযোগেরই আসামিদের প্রোফাইল তৈরির কাজ চলছে।

তিনি আরও বলেন, দ্রুত সময়ের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক নিয়োগ দেবে সরকার। এরপর তারা কাজ আরও দ্রুত গতিতে এগিয়ে নেবেন। কোথা থেকে তারা তদন্ত শুরু করবেন সেটিও দ্রুতই ঠিক করা হবে।

এ ছাড়া তার বিরুদ্ধে একটি অপহরণ মামলাও করা হয়েছে। একই সঙ্গে শেখ হাসিনা ও আওয়ামী লীগের বিরুদ্ধে গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় দুটি আবেদন করা হয়েছে। 


সর্বশেষ সংবাদ