বাংলাদেশের জনগণের ওপর সহিংসতায় হতবাক কানাডা: হাইকমিশনের বিবৃতি

ঢাকায় কানাডার হাইকমিশন
ঢাকায় কানাডার হাইকমিশন  © ফাইল ছবি

কোটা সংস্কারে শিক্ষার্থীদের আন্দোলনের সময়ে বাংলাদেশের জনগণ যে সহিংসতার শিকার হয়েছে, তাতে কানাডা হতবাক হয়েছে। ঢাকায় কানাডার হাইকমিশন এক বিবৃতিতে এ কথা বলেছে। 

সহিংসতার ঘটনায় জড়িত থাকার অভিযোগে যাঁদের গ্রেপ্তার করা হয়েছে, তাঁদের সবার জন্য বিচার ব্যবস্থায় যথাযথ প্রক্রিয়া নিশ্চিত করার তাগিদ দিয়ে দেশটি বলেছে, মর্মান্তিক ঘটনার জন্য দায়ী সবাইকে জবাবদিহির আওতায় আনতে হবে। 

কানাডা সব সময়ই একটি শান্তিপূর্ণ সমাধান এবং মানবাধিকার রক্ষার পক্ষে কাজ করে—এমন দাবি করে হাইকমিশন বলেছে, বাক-স্বাধীনতা ও সমাবেশ করার অধিকার বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কানাডা বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে। 

আরও পড়ুন: ভিন্নমত ও দাবি আদায়ের শান্তিপূর্ণ আন্দোলন অপরাধ নয়, সাংবিধানিক অধিকার: টিআইবি

জনসাধারণ যাতে তথ্যপ্রবাহে প্রবেশাধিকার পেতে পারে এবং কানাডা ও বিশ্বব্যাপী তাঁদের প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ করতে পারে, সে জন্য ইন্টারনেট পরিষেবাগুলো অবিলম্বে সম্পূর্ণরূপে পুনরায় চালু করারও আহ্বান জানায় কানাডা।

এর আগে সরকারি চাকরিতে কোটা প্রথার বাতিল চেয়ে আন্দোলনে নামে বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীরা। এরপর আন্দোলন তীব্র হতে থাকলে তা দমাতে মাঠে নামে আইনশৃঙ্খলা বাহিনী এবং সরকার সমর্থকরা। এতে দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের ওপর হামলা এবং সহিংসতার ঘটনা ঘটে। 

পুলিশ এবং আইনশৃঙ্খলা বাহিনীর অন্য সদস্যরা শিক্ষার্থীদের ওপর গুলি চালাতে ব্যাপক হতাহতের ঘটনায় এখন পর্যন্ত ২শ’র বেশি নিহত এবং কয়েক হাজার আন্দোলনকারী আহত হয়েছে। এরপর দেশের বিভিন্ন স্থানে মামলা হয় আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে। এসব মামলায় এখন পর্যন্ত কয়েক হাজার গ্রেপ্তারের ঘটনা ঘটেছে।


সর্বশেষ সংবাদ