১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু
১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু  © সংগৃহীত

সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়লেও দেশের পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। তীব্র তাপপ্রবাহের ফলে নতুন করে আরও তিনজন হিটস্ট্রোকে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত ১৪ দিনে হিটস্ট্রোকের শিকার হয়েছেন ৩৪ জন। আর ১৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে অধিদপ্তরটি। 

রবিবার (৫ মে) স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম হিটস্ট্রোকে আক্রান্ত ও মৃত্যুর এ তথ্য জানিয়েছে।

অধিদপ্তরের তথ্য বলছে, মৃতদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে মাগুরায়। এই জেলায় ৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া মারা গেছে চট্টগ্রাম, খুলনা, চুয়াডাঙ্গা, হবিগঞ্জ, রাজবাড়ী, ঝিনাইদহ, লালমনিরহাট, বান্দরবান এবং মাদারীপুরে। এছাড়াও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় হিটস্ট্রোকে আক্রান্ত হয়েছেন তিনজন, এর মধ্যে মৃত্যু হয়েছে একজনের। মৃত ব্যক্তি নড়াইলের বাসিন্দা।

এদিকে, দেশের আট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী বয়ে যাওয়ার সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ রবিবার বিকেল ৪টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। 

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে দমকা ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী বয়ে যেতে পারে। কালবৈশাখীর সঙ্গে বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে। 

আরও পড়ুন: সারা দেশে কালবৈশাখীর সতর্কবার্তা

এ বিষয়ে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, এই সময়ে সারা দেশেই বিচ্ছিন্নভাবে কালবৈশাখী হচ্ছে। ইতিমধ্যে ঢাকার বিভিন্ন এলাকায় ঝড় হচ্ছে। এ ছাড়া রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগেও ঝড় হয়েছে। আগামী তিন দিন আবহাওয়া এমন থাকবে। 

 

সর্বশেষ সংবাদ