মুক্তিযুদ্ধে ভারতের যুদ্ধ বিমান দেখে মানুষ উৎফুলিত হয়েছে: জাফর ইকবাল

শহীদ বুদ্ধিজীবী দিবস স্মরণে ‘মিট দ্য সোসাইটি’ শীর্ষক আলোচনায় অতিথিরা
শহীদ বুদ্ধিজীবী দিবস স্মরণে ‘মিট দ্য সোসাইটি’ শীর্ষক আলোচনায় অতিথিরা  © সংগৃহীত

শিক্ষাবিদ, লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, পৃথিবীর ইতিহাসে এমন কোথায় হয়নি, যখন অন্যদেশের সেনাবাহিনী এসে আক্রমণ করে, সেটা দেখে দেশের মানুষ আনন্দে উৎফুলিত হয়। আমাদের দেশে এটা হয়েছে। মুক্তিযুদ্ধের সময় ভারতের যুদ্ধ বিমান দেখে। 

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস স্মরণে ‘মিট দ্য সোসাইটি’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন। রাজধানীর বনানীতে অবস্থিত ঢাকা গ্যালারির মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করে সম্প্রীতি বাংলাদেশ।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ একই সঙ্গে আমাদের ত্যাগের-দুঃখের, বীরত্বের, অর্জনের কাহিনি। পৃথিবীর ইতিহাসে এত বড় অর্জন আর কখনো হয়নি। এত বড় বীরত্ব আর কখনো দেখা যায়নি। এত বড় যুদ্ধও আর হয়নি।

আরও পড়ুন: স্বাধীনতা উত্তর বাংলাদেশে বৃদ্ধিবৃত্তিক উন্নতির কতটুকু বেড়েছে?

রাজকার-আল-বদররা এই দেশে মন্ত্রী হয়, এটি সহ্য করা যায় না জানিয়ে এই শিক্ষাবিদ বলেন, প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা তিনি যুদ্ধাপরাধীদের বিচার করেছেন। আমরা আমাদের সেই অপরাধবোধ, গ্লানি থেকে মুক্ত হয়েছি। এখনো যদিও অনেক যুদ্ধাপরাধী বেঁচে আছে। যতদিন পর্যন্ত তাদের বিচার করা না যাবে, ততদিন শান্তি নেই। আমি কোনোদিন আমার মন থেকে এই প্রতিহিংসা দূর করতে পারবো না।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের সঞ্চালনায় আলোচনা সভায় আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ও পদ্মশ্রী ভূষিত লে. কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির (অব.) বীর প্রতীক, শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার।


সর্বশেষ সংবাদ