গাজীপুরে ফের পুলিশ-শ্রমিক সংঘর্ষ, কারখানা ভাঙচুর 

গাজীপুরে ফের পুলিশ-শ্রমিক সংঘর্ষ, কারখানা ভাঙচুর 
গাজীপুরে ফের পুলিশ-শ্রমিক সংঘর্ষ, কারখানা ভাঙচুর   © সংগৃহীত

গাজীপুরের কোনাবাড়ী বিসিক এলাকায় পুলিশের সঙ্গে শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক সংলগ্ন তোসুকা গার্মেন্টসের কারখানায় ব্যাপক ভাঙচুর চালিয়েছেন শ্রমিকেরা। কারখানার বাইরে পুলিশ, র‍্যাব ও বিজিবি সদস্যদের উপস্থিতির প্রতিবাদে শ্রমিকেরা কারখানার ফ্লোরে ফ্লোরে ভাঙচুর চালান।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরের পর থেকে কোনাবাড়ী বিসিক এলাকায় শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা শ্রমিকদের ওপর লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। পরে উত্তেজিত শ্রমিকরা কোনাবাড়ী এলাকায় তুসকা গার্মেন্টস কারখানা এলাকায় ফের সংঘর্ষে জড়ায়। এ সময় পুলিশ শ্রমিকদের লক্ষ্য করে টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। 

চলমান মজুরি বৃদ্ধির আন্দোলনে ঢাকার মিরপুর, সাভার, আশুলিয়া ও গাজীপুরের বিভিন্ন এলাকার পোশাক কারখানার শ্রমিকেরা গত কয়েকদিন ধরে সড়ক অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করে আন্দোলন করে আসছেন। গত মঙ্গলবার সরকারের পক্ষ থেকে সাড়ে ১২ হাজার টাকা ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়। শ্রমিক সংগঠনগুলো এ মজুরি প্রত্যাখ্যান করেছেন।

আরও পড়ুন: পোশাকশ্রমিকদের ওপর হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের নিন্দা

জানা গেছে, পোশাকশ্রমিকদের ন্যূনতম বেতন ২৩ হাজার টাকা করার দাবিতে বৃহস্পতিবার সকালেও শ্রমিকরা আন্দোলন নামেন। সকাল ৮টার দিকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা-শিববাড়ী সড়কে বন্ধ করে আন্দোলন শুরু করেন শ্রমিকরা। 

র‌্যাব-১ পোড়াবাড়ী ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মো. ইয়াসির আরাফাত হোসেন জানান, শ্রমিকদের প্রথমে আমরা শান্ত থাকতে অনুরোধ করি। তারা আমাদের অনুরোধ উপেক্ষা আন্দোলনের নামে নাশকতামূলক কাজ শুরু করেন। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা শ্রমিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করেন।


সর্বশেষ সংবাদ