নভেম্বরে তফসিল, জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন

বললেন ওবায়দুল কাদের

ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের  © ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আগামী নভেম্বর মাসের মাঝামাঝি বা তার আগেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রকাশ হবে। আর ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে। রবিবার (২১ অক্টোবর) ওসমানী মিলনায়তনে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ উপলক্ষে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘সংবিধান বহাল রেখেই আগামী জাতীয় নির্বাচন হবে। পছন্দ না হলে কারো জন্য ভোট আটকে থাকবে না। আগামী নভেম্বরে নির্বাচনের ট্রেন ছেড়ে দেবে। মিস করলে পিছিয়ে পড়বেন।’

২৮ অক্টোবর বিএনপির ঢাকা অবরোধ কর্মসূচি নিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘অবরোধ আর দখলের হুমকি দিয়ে বিএনপির সে খায়েশ পূরণ হবে না। জ্বালাও-পোড়াওয়ের হুমকি আসছে। এ থেকে পরিত্রাণ পেতে একজনই আছেন, তিনি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।’ তার হাতকে শক্তিশালী করার আহ্বান জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

২০১৭ সাল থেকে প্রতিবছরের ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালন করা হয়। সরকারি কর্মসূচির পাশাপাশি বিভিন্ন সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করে থাকে।

এবছরও ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি প্রতিপাদ্যে সারা দেশে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৩’ পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে আজ সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আরও পড়ুন: জয়-পরাজয় নয়, তরুণদের চাওয়া অবাধ নির্বাচন

এতে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মহাসড়কে থ্রি হুইলার বন্ধ ও সড়কে নিরাপত্তায় আইনের প্রয়োগ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। জোর দেন সড়ক রক্ষায় ওয়েট কন্ট্রোলের।

মন্ত্রী এসময় সড়ক পরিবহন আইনের সংশোধনের প্রসঙ্গ টেনে বলেন, ‘আইন পরিবর্তন করার কি সময় আছে? জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে। জানুয়ারিতে নির্বাচনে যারাই (ক্ষমতায়) আসে, সংযোজন-বিয়োজন ও সংশোধন বিবেচনা করতে পারবেন। এসব বিষয় আপাতত মূলতবি রাখতে হবে।’

দাবিগুলো ন্যায় ও যুক্তিসঙ্গত হলেও এখন কিছু করা যাবে না মন্তব্য করে তিনি বলেন, ‘আমি পারফেক্ট মানুষ— এ দাবি করবো না। ভুলত্রুটি হতে পারে। ভালো করার চেষ্টা করেছি, দুর্নীতি কমানোর চেষ্টা করেছি। টেন্ডার বাণিজ্য, বদলি বাণিজ্য বন্ধ করতে পেরেছি।’ 

সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে আলোচনা সভা আরও বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রওশন আরা মান্নান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা প্রমুখ।


সর্বশেষ সংবাদ