একই দিনে আওয়ামী লীগের দুই প্রবীণ নেতার মৃত্যু

আওয়ামী লীগের দুই নেতা এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী এবং শাহজাহান মিয়া
আওয়ামী লীগের দুই নেতা এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী এবং শাহজাহান মিয়া   © সংগৃহীত

দেড় ঘণ্টার ব্যবধানে মারা গেলেন আওয়ামী লীগের দুই প্রবীণ নেতা। তারা হলেন- পটুয়াখালী-১ আসনের বর্তমান সংসদের সদস্য ও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়া এবং আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও এরশাদ সরকারের সময়ের সাবেক উপমন্ত্রী এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী।

শনিবার (২১ অক্টোবর) ভোর ৬টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মারা যান শাহজাহান মিয়া। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি এক স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে এবং নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। 

একই দিন শাহজাহান মিয়ার মৃত্যুর প্রায় দেড় ঘণ্টা আগে ভোট ৪টা ৪০ মিনিটের দিকে না ফেরার দেশে পাড়ি জমান আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী।

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ফখরুল ইসলাম দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গিয়েছেন।

শাহজাহান মিয়া ১৯৪০ সালের ১৭ জানুয়ারি জন্ম গ্রহণ করেন। তিনি পেশায় একজন আইনজীবী ও বরেণ্য রাজনীতিবিদ। তিনি ১৯৯১ সাল থেকে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত পটুয়াখালী জেলা আওয়ামী লীগের টানা দুই যুগেরও বেশি সময়কাল সভাপতির দায়িত্ব পালন করেন এবং ছিলেন পটুয়াখালী-১ আসনের তিনবারের এমপি। 

পটুয়াখালী পৌরসভার চেয়ারম্যানও হয়েছিলেন তিনি। এছাড়া পটুয়াখালী আইনজীবী সমিতির সভাপতির পদেও নির্বাচিত হয়েছিলেন একাধিক মেয়াদে। ২০০৮ সালের নবম জাতীয় সংসদে সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন শাহজাহান মিয়া।

অন্যদিকে ১৯৪৭ সালে কুমিল্লার দেবিদ্বার উপজেলায় জন্মগ্রহণ করেন ফখরুল ইসলাম। তিনি জাতীয় পার্টির হয়ে ১৯৮৬ সালের তৃতীয় ও ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে এরশাদ সরকারের অর্থ উপমন্ত্রীও হয়েছিলেন।

১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে পরাজিত হন। ১৯৯৫ সালে আওয়ামী লীগে যোগদান করেন এবং সর্বশেষ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ছিলেন তিনি।


সর্বশেষ সংবাদ