রাজধানীতে আজ বিএনপির সমাবেশ

বিএনপির দলীয় পতাকা
বিএনপির দলীয় পতাকা  © সংগৃহীত

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে আজ রাজধানীতে সমাবেশ করবে বিএনপি ও সমমনা বিভিন্ন রাজনৈতিক দল। শুরুতে বিএনপি এককভাবে সমাবেশ করতে চাইলেও পরে তা যুগপৎ করার সিদ্ধান্ত হয়। এর আগে কর্মসূচি চূড়ান্তে গতকাল বৃহস্পতিবার দফায় দফায় বৈঠক করেন বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিসহ বিভিন্ন অঙ্গসংগঠনের শীর্ষ নেতারা।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে আয়োজিত এ সমাবেশ শুরু হবে বিকেল ৩টায়। 

জনমত গঠন ও বৈশ্বিক পরিস্থিতির আলোকে এ মাসেই লাগাতার কর্মসূচি নিয়ে মাঠে নামার পরিকল্পনা করছেন বিএনপির হাইকমান্ড। এ জন্য অঙ্গ ও সহযোগী সংগঠনকে সক্রিয় করার চেষ্টা চলছে।ইতোমধ্যে দলটির তিন সহযোগী সংগঠন নতুন কর্মসূচি ঘোষণা করেছেন। একের পর এক বৈঠক করে নেয়া হচ্ছে অভ্যন্তরীণ মতামত। এদিকে শিগগিরই সমমনা দল ও জোটের সঙ্গে আলোচনার মাধ্যমে চুড়ান্ত করা হবে আন্দোলনের রোডম্যাপ।

বিএনপি নেতারা জানান, সরকার পতনে এক দফার আন্দোলন চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে মাঠ দখলে শিগগিরই টানা কর্মসূচি দেয়া হবে। এ নিয়ে কাজ করছে দলটির সিনিয়র নেতারা। আন্দোলন সফলের রূপরেখা ঠিক করতে মতামত নেয়া হচ্ছে সিনিয়র নেতাদের। এখন চলছে তারই প্রস্তুতি।

বিএনপির একাধিক সিনিয়র নেতা জানান, তারা কেন্দ্রীয়ভাবে যেমন লাগাতার কর্মসূচির চিন্তা করছেন, তেমনি অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকে মাঠে রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ তিন অঙ্গ ও সহযোগী সংগঠন শনিবার থেকে দেশের পাঁচ বিভাগে রোডমার্চ কর্মসূচি পালন করবে। একইভাবে সমমনা বিভিন্ন জোটের অঙ্গসংগঠনের ব্যানারেও কর্মসূচির উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে আজকের সমাবেশ ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে মহানগর বিএনপি। সমাবেশে বিপুল সমাগম নিশ্চিত করতে দফায় দফায় প্রস্তুতি সভা করেছে উত্তর ও দক্ষিণের কেন্দ্রীয়সহ সব থানা-ওয়ার্ড।


সর্বশেষ সংবাদ