বান্দরবানের পর কক্সবাজারের সঙ্গেও চট্টগ্রামের যান চলাচল বন্ধ

চট্টগ্রাম–কক্সবাজার মহাসড়কের কেরাণী হাট এলাকা
চট্টগ্রাম–কক্সবাজার মহাসড়কের কেরাণী হাট এলাকা  © সংগৃহীত

বান্দরবানের পর চট্টগ্রাম থেকে কক্সবাজারের যান চলাচলও বন্ধ হয়ে গেছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন ওই তিন জেলার যাত্রীরা। কয়েক দিনের বৃষ্টিতে যোগাযোগের দুটি সড়কই পানিতে তলিয়ে গেছে। 

জানা গেছে, সারা দেশের সঙ্গে গতকাল সোমবার সকাল থেকে বান্দরবানের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। আজ মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। সড়কে বন্যার পানি বেড়ে যাওয়ায় এ দুই পথে যান চলাচল সম্ভব হচ্ছে না।

সড়কে পানি বাড়তে থাকলে গতকাল সোমবার রাত থেকেই চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যান চলাচল কমে যায়। প্রায় ১৮ ঘণ্টা ধরে ওই এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। আজ মঙ্গলবার সকাল থেকে বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। নতুনভাবে বন্যার পানিতে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, চকরিয়া উপজেলার মাতামুহুরি নদীর পানির বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মাতামুহুরির বিপৎসীমা ধরা হয় ৫ দশমিক ৭ সেন্টিমিটার। আজ মঙ্গলবার সকালে নদীতে পানি প্রবাহিত হয়েছে ৬ দশমিক ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে। চকরিয়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের মজিদিয়া মাদ্রাসা ও নামার চিরিংগা পয়েন্টে শহররক্ষা বাঁধ উপচে বন্যার পানিতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক তলিয়ে গেছে।

চন্দনাইশ উপজেলা সহকারী কমিশনার ভূমি জিবরান মো. সায়েক বলেন, পানি ওঠার কারণে যান চলাচল কার্যত বন্ধ। কক্সবাজার ও বান্দরবানের সঙ্গে যোগাযোগ ব্যাহত হচ্ছে।

চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী বলেন, মাতামুহুরির পানি বেড়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কসহ পৌর শহরের বেশির ভাগ এলাকা তলিয়ে গেছে। বন্যার্তদের জন্য খাবারের ব্যবস্থা করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ