শতাধিক কেন্দ্রে প্লাস্টিক সংগ্রহ করবে প্রাণ-আরএফএল

প্রাণ-আরএফএল কর্মীদের প্লাস্টিক বর্জ্য অপসারণ
প্রাণ-আরএফএল কর্মীদের প্লাস্টিক বর্জ্য অপসারণ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকা থেকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করেছেন দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল’র কর্মীরা। শুক্রবার (২ জুন) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা থেকে একবার ব্যবহার করে ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য অপসারণ করেন তারা। এতে প্রতিষ্ঠানটির অন্তত দুইশত কর্মী অংশ নেন।

এদিকে, ২০৩০ সালের মধ্যে ভার্জিন প্লাস্টিকের ব্যবহার এক-তৃতীয়াংশে নামিয়ে আনা এবং রিসাইক্লিং করা সম্ভব এমন প্যাকেজিংয়ে অধিক গুরুত্ব দেবে প্রতিষ্ঠানটি। সেইসঙ্গে শতাধিক প্লাস্টিক সংগ্রহ কেন্দ্রের মাধ্যমে নিজেদের উৎপাদনের প্রায় ২৫ থেকে ৩০ শতাংশ প্লাস্টিক রিসাইক্লিংয়ের আওতায় নিয়ে আসার পরিকল্পনা করছে প্রাণ-আরএফএল। 

প্রতিষ্ঠানটির কর্মীরা কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের সামনের রাস্তা, টিএসসি ও জগন্নাথ হল এলাকায় চারটি দলে ভাগ হয়ে এ অভিযান পরিচালনা করেন। এতে কয়েক বস্তা প্লাস্টিক জাতীয় বর্জ্য সংগ্রহ করা হয়।

ঢাবি এলাকায় দায়িত্ব থাকা প্রাণ-আরএফএলের মার্কেটিং ইভেন্ট ম্যানেজার আব্দুল হান্নান বলেন, প্রতিনিয়ত আমাদের পরিবেশ প্লাস্টিক দূষণের শিকার হচ্ছে। এ দূষণ মোকাবিলায় সিঙ্গেল ইউজ প্লাস্টিক বর্জ্য অপসারণরে লক্ষ্যে প্রথমবারের মতো এ আয়োজন করছে প্রাণ আরএফএল। সারাদেশে আমাদের এ অভিযান চলবে। সংগ্রহ করা বর্জ্য প্রাণ-আরএফএলের কারখানায় নিয়ে যাওয়া হবে। সেখানে এগুলো রিসাইকেল করা হবে।

রাজধানী ঢাকাসহ দেশের ২৪টি জেলার ব্যবহৃত প্লাস্টিক সংগ্রহে দিনব্যাপী ‘লেটস সেভ দ্য প্ল্যানেট’ ক্যাম্পেইন পরিচালনা করছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএল। আন্তর্জাতিক পরিবেশ দিবস সামনে রেখে পরিবেশের ভারসাম্য রক্ষা ও জনমানুষকে সচেতন করতে ব্যবহৃত প্লাস্টিক রিসাইক্লিং ক্যাম্পেইন পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।

ক্যাম্পেইনের আওতায় দেশের ২৪ জেলার ৫৮ স্থানে পড়ে থাকা বিভিন্ন ধরনের আবর্জনা বিশেষ করে সিঙ্গেল ইউজ প্লাস্টিক পরিষ্কার করা হয় এবং মানুষ যেন যেখানে সেখানে ময়লা-আবর্জনা না ফেলে সে ব্যাপারে সচেতনতা সৃষ্টি করা হয়।


সর্বশেষ সংবাদ