কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে প্রাণ গেল জার্মান পর্বতারোহীর

কাঞ্চনজঙ্ঘা
কাঞ্চনজঙ্ঘা  © সংগৃহীত

অক্সিজেন এবং শেরপা ছাড়া কাঞ্চনজঙ্ঘা চড়েছিলেন তিনি। নামার সময় দুর্ঘটনা ঘটে বলে মনে করা হচ্ছে। গত ২৫ মে নিখোঁজ হয়ে যান জার্মান পর্বতারোহী লুইস স্টিটসিংগার। মঙ্গলবার ৫৪ বছরের এই পর্বতারোহীর দেহ দেখতে পাওয়া গেছে কাঞ্চনজঙ্ঘা বেস ক্যাম্পের উপরে।

পর্বতারোহণের সময় শেরপাদের চোখে পড়েছে দেহ, এমনটাই জানিয়েছে স্থানীয় সংবাদপত্র। প্রায় আট হাজার ফুট উচ্চতায় দেহটি আছে। কিন্তু আবহাওয়া খারাপ থাকায় উদ্ধার অভিযান ঠিক মতো করা যাচ্ছে না।

এর আগে এভারেস্ট এবং পৃথিবীর দ্বিতীয় উচ্চতম পর্বত কে টু জয় করেছেন স্টিটসিংগার। এবার তিনি এসেছিলেন কাঞ্চনজঙ্ঘা অভিযানে।

নেপালের একাধিক খবরের কাগজে লেখা হয়েছে, অক্সিজেন এবং শেরপা ছাড়া সম্পূর্ণ একা কাঞ্চনজঙ্ঘা অভিযানে বার হয়েছিলেন এই বাভারিয়ার পর্বতারোহী। সম্ভবত তিনি কাঞ্চনজঙ্ঘার শিখরে পৌঁছেছিলেন। কারণ নামার পথে তার সঙ্গে অন্য পর্বতারোহীদের দেখা হয়েছে। নামার সময়েই দুর্ঘটনা ঘটে বলে মনে করা হচ্ছে।

এভারেস্টের চেয়ে অনেক বেশি দুর্গম কাঞ্চনজঙ্ঘা। খুব বেশি পর্বতারোহী এপথে যানও না। ফলে কঠিনতম অভিযানে গেছিলেন স্টিটসিংগার। শেষরক্ষা হলো না। স্টিটসিংগারের স্ত্রীও পর্বতারোহী। বহু অভিযান তারা একসঙ্গে করেছেন। তাদের একটি বইও আছে।

আরও পড়ুন: বুক রিভিউ: ওবায়েদ হকের 'নীল পাহাড়'

বাভারিয়ায় পরিচিত নাম স্টিটসিংগার। পর্বতারোহী এবং হাই মাউন্টেন স্কিংয়ের জন্য তিনি বিখ্যাত। বহু কঠিন অভিযানে সফল হয়েছেন তিনি। তার বন্ধুরা জানিয়েছেন, বরাবরই সতর্ক পর্বতারোহী ছিলেন স্টিটসিংগার। অকারণে ঝুঁকি তিনি নিতেন না। যে পর্বতারোহীদের সঙ্গে তার শেষ দেখা হয়েছিল, তাদের সঙ্গে কথা বলে স্থানীয় সংবাদপত্র জানিয়েছে, নামার সময় স্কিংয়ের প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। স্কি করতে গিয়েই মৃত্যু হয়েছে কি না, তা অবশ্য স্পষ্ট নয়। [সূত্র: ডয়চে ভেলে বাংলা]


সর্বশেষ সংবাদ