দেশের ইতিহাসে রেকর্ড বিদ্যুৎ উৎপাদন

দেশের ইতিহাসে রেকর্ড বিদ্যুৎ উৎপাদন
দেশের ইতিহাসে রেকর্ড বিদ্যুৎ উৎপাদন  © ফাইল ফটো

গত কয়েকদিন ধরেই দেশে বিদ্যুৎ উৎপাদন ছিল ১৫ হাজার মেগাওয়াটেরে উপরে। গতদিনের ১৫,৬০৪ মেগাওয়াটকে ডিঙ্গিয়ে দেশে মঙ্গলবার (১৮ এপ্রিল) রাত ৯.০০টায় উৎপাদন হয়েছে ১৫ হাজার ৬ শত ২৬ মেগাওয়াট বিদ্যুৎ। ফলে দেশে বিদ্যুৎ উৎপাদনের নতুন মাইল ফলক অতিক্রান্ত হলো এবং বাংলাদেশ পাওয়ার সিস্টেম এক নতুন উচ্চতায় উন্নীত হলো।

মঙ্গলবার সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। এর আগে দেশে ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ছিল গত বছরের ১৬ এপ্রিল।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের থেকে জানানো হয়েছে, দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছে আজ রাত (মঙ্গলবার) ৯টায়। এসময় ১৫ হাজার ৬২৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। গতকাল বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ১৫ হাজার ৬০৪ মেগাওয়াট।

এতে আরও বলা হয়, সম্মানিত গ্রাহকরা আপনারা জানেন যে, এ বছর গ্রীষ্ম, সেচ মৌসুম এবং রোজা একসঙ্গে হওয়াতে বিদ্যুতের চাহিদা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এর সঙ্গে যোগ হয়েছে ইতিহাসের ভয়াবহ দাবদাহ। অনেক জায়গাতেই অনিচ্ছাকৃত লোডশেডিং হচ্ছে। তবে আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই যে, জনজীবনে স্বস্তি ফেরাতে বিদ্যুৎ বিভাগ আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। অচিরেই পরিস্থিতি স্বাভাবিক হবে।

প্রসঙ্গত, এ বছর তুলনামূলক বেশি গরম থাকায় প্রতিদিন বিদ্যুতের চাহিদা বাড়ছে। এ বছর গ্রীষ্মে রমজান ও সেচ মৌসুমকে কেন্দ্র করে পিডিবির প্রাক্কলিত চাহিদা ১৬ হাজার মেগাওয়াট বা তার চেয়েও বেশি।


সর্বশেষ সংবাদ