নিউমার্কেটে আগুন 

পুরোপুরি নেভাতে রাতভর কাজ করবে ফায়ার সার্ভিসের ১২ ইউনিট 

আগুনের সর্বশেষ অবস্থা জানাতে সাংবাদিকদের সামনে আসে ফায়ার সার্ভিসের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) লেঃ কর্নেল মো. রেজাউল করিম
আগুনের সর্বশেষ অবস্থা জানাতে সাংবাদিকদের সামনে আসে ফায়ার সার্ভিসের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) লেঃ কর্নেল মো. রেজাউল করিম  © টিডিসি ফটো

রাজধানীর ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) ভবনে আগুন সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে আনতে আরো সময় লাগবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) লেঃ কর্নেল মো. রেজাউল করিম।

শনিবার (১৫ এপ্রিল) রাতে নিউমার্কেটের অগ্নি-দুর্ঘটনার সবশেষ পরিস্থিতি নিয়ে ইন্সিডেন্ট কমান্ড পোস্ট-এর সামনে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব তথ্য জানান। 

লেঃ কর্নেল মো. রেজাউল করিম বলেন, এখনো মার্কেটের ভেতরে অনেক জায়গায় তুষের আগুনের মত চাপা আগুন জ্বলে উঠছে। এসব আগুন পুরোপুরি নিভিয়ে পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনতে আরও সময়ের প্রয়োজন। ফায়ার সার্ভিসের বারোটি ইউনিটের সদস্যরা এখানে সারারাত কাজ করবেন।

লে. কর্নেল রেজাউল করিম গণমাধ্যমকর্মীদের বলেন, মার্কেটটির ফায়ার সেফটি সিস্টেম অত্যন্ত দুর্বল ছিল। ব্যবসায়ীরা সিটি কর্পোরেশন থেকে একটি দোকান বরাদ্দ নিয়ে করিডোরে আরো দুই-তিনটি সাব দোকান দিয়েছিলেন। যার কারণে করিডোরগুলো খুবই সংকীর্ণ হয়ে এক দোকান থেকে আরেক দোকানে কাপড়ের মাধ্যমে আগুন ছড়িয়েছে। এছাড়া মার্কেটের ফলস ছাদ, উপরে প্লাস্টিক আইটেম ও ব্যানার-পোস্টারের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এসব ব্যানার পেস্টুনের বিষয়ে আমাদের সতর্ক হওয়া দরকার। এগুলো পরিহার করার সময় এসেছে।

তিনি বলেন, আগুন এখনো পুরোপুরি নির্বাপণ করা যায়নি। আমাদের ১২টি ইউনিট এখনো কাজ করছে। তবে এখন আর বড় ধরণের কোনো দুর্ঘটনা ঘটার আশঙ্কা আমরা করছি না।

মার্কেটের ভেতরের পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, মার্কেটের ভেতরের সবগুলো দোকানের সাটার আটকানো ছিল। যার ফলে দোকানের ভেতরের জামাকাপড় বা ফেব্রিক্সগুলো এখন মোল্ডারিং অ্যাফেক্ট হচ্ছে৷ অর্থাৎ, তুষের আগুনের মতো কাপড়গুলো জ্বলছে। তাই আমরা প্রতিটি দোকানের সাটারগুলো খুলে খুলে পরীক্ষা করছি এবং পানি দিয়ে আগুন নির্বাপণ করছি।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরো বলেন, যেহেতু আমরা একটি একটি করে দোকান পরীক্ষা করছি, তাই আগুন পুরোপুরি নির্বাপণ করতে সময় লাগবে।

আগুনে কতগুলো দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে জানতে চাইলে তিনি বলেন, দুই তলা ও তিন তলার বেশিরভাগ দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে৷ নির্দিষ্ট সংখ্যাটি সিটি কর্পোরেশন বলতে পারবে। আমরা ধারণা করছি ২৫০-৩০০ দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি আরো বলেন, আগুনে ফায়ার সার্ভিসের ২৪ জন সদস্য আহত হয়েছেন। তারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন। তাদের বেশিরভাগের ধোঁয়ায় শ্বাসনালীতে সমস্যা হয়েছে।

এর আগে ভোর ৫টা ৪০ মিনিটে রাজধানীর নিউ সুপার মার্কেটে আগুন লাগে। ৫টা ৪৩ মিনিটের মধ্যে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের টিম পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে পর্যায়ক্রমে একে একে ফায়ার সার্ভিসের ৩১টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় সকাল ৯ টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিকে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দেয় বিজিবি, বিমান-নৌ-সেনা বাহিনী। আইন-শৃঙ্খলা ব্যবস্থা স্বাভাবিকসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে র‌্যাব ও পুলিশ সদস্যরা।


সর্বশেষ সংবাদ