সন্ধ্যার আকাশে বিরল দৃশ্য— একই মঞ্চে চাঁদ ও শুক্র

চাঁদের কিনারে ভেসে রইল সৌরমণ্ডলের উজ্জ্বলতম গ্রহ শুক্র
চাঁদের কিনারে ভেসে রইল সৌরমণ্ডলের উজ্জ্বলতম গ্রহ শুক্র  © সংগৃহীত

সন্ধ্যার আকাশে দেখা গেল এক অসামান্য মহাজাগতিক দৃশ্য। চাঁদের কিনারে ভেসে রইল সৌরমণ্ডলের উজ্জ্বলতম গ্রহ শুক্র। তারপর হারিয়ে গেল কয়েক মিনিটের জন্য! সন্ধ্যাবেলা যার প্রচলিত নাম সন্ধ্যাতারা। রাতের আকাশে শুক্রগ্রহ অসামান্য সৌন্দর্য সৃষ্টি করে। এবার ‘রাতের রানী’ চাঁদের সঙ্গে তার যুগলবন্দি মুগ্ধ করল আকাশপ্রেমীদের। আজ শুক্রবার সন্ধ্যায় দেশের নানা প্রান্ত থেকেই দেখা গেছে এই দৃশ্য।

অমাবস্যার দিন তিনেক পরের চাঁদের মাত্র ৯ শতাংশ ছিল দৃশ্যমান। সেই চাঁদের কাস্তের পাশে সন্ধ্যাতারার উপস্থিতি তৈরি করল অনুপম দৃশ্যকাব্য। মুহূর্তে ভাইরাল হয়ে গেছে ছবিগুলো। সোশ্যাল মিডিয়ায় সকলেই আপলোড করছেন ক্যামেরাবন্দি চাঁদ ও শুক্রের ছবি। এই মাসের ২৫ থেকে ৩০ পর্যন্ত রাতের আকাশে দেখা যাবে আরও ম্যাজিক।

ওই সময় একসঙ্গে দেখা যাবে একসঙ্গে শুক্র, বৃহস্পতি, মঙ্গল, ইউরেনাস ও বুধকে। যা সবচেয়ে পরিষ্কার দেখা যাবে আগামী ২৮ মার্চ।

ফেব্রুয়ারির শেষ সপ্তাহে চাঁদের সঙ্গে এক সারিতে দেখা গিয়েছিল শুক্র এবং সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতিকে। এবার চাঁদের তলায় চলে এল শুক্র। মনে করিয়ে দিল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সেই ‘হিরের আংটি’র কথা। শুক্রের সন্ধ্যায় বেশ কিছুক্ষণের জন্য চাঁদের আড়ালেও চলে গিয়েছিল শুক্র।

বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম ‘সায়েন্স বী’ ফেসবুকের এক পোস্টে জানান, আজ সন্ধ্যায় পশ্চিম আকাশে দুদিন বয়সের চাঁদ ও তার নিচে একটা তারা অনেকেই দেখেছেন। এটা তারা নয়, খালি চোখে দৃশ্যমান সবচেয়ে উজ্জ্বল গ্রহ। মানে শুক্র গ্রহ বা Venus, সন্ধ্যায় যার নাম সন্ধ্যা তারা। শুক্র আসলে চাঁদের পেছনে ঢাকা পড়েছিল এবং যখন দেখতে পেয়েছেন, মাগরিবের সময়, তখন সে বেরিয়ে আসছে। চাঁদ দিয়ে শুক্রের গ্রহণ! চাঁদ, শুক্র ও পৃথিবী কক্ষপথে একই সরলরেখায় এসেছিল আজ। জ্যোতির্বিদ্যায় যা syzygy নামে পরিচিত। চাঁদের সাথে গ্রহদের একই রেখায় আসা বিরল ঘটনা নয়। তবে শুক্রের উজ্জ্বলতা বেশি বলে সহজেই নজরে এসেছে। 

তারা হিসেবে পরিচিত হলেও সন্ধ্যাতারা মূলত কোনো তারা নয়। এটি হচ্ছে সৌরজগতের দ্বিতীয় গ্রহ শুক্র গ্রহ (Venus)। চাঁদের মতোই এই গ্রহ সূর্যের আলো প্রতিফলিত করে। সূর্য ডোবার পর সন্ধ্যার আকাশে দেখা যায় পশ্চিম দিকে। এটিকে তখন অন্য তারাগুলো থেকে বেশ উজ্জ্বল দেখায়। সন্ধ্যার আকাশে দেখা যায় বলে এর নামকরণ সন্ধ্যাতারা করা হয়েছে।

 

এই গ্রহকেই আবার যখন সূর্য উদয়ের আগে ভোরের আকাশে পূর্ব দিকে দেখা যায়, তখন শুকতারা বলে। প্রাচীন গ্রিকরা সন্ধ্যাতারা ও শুকতারাকে দুটি আলাদা বস্তু মনে করত। তারা এদের যথাক্রমে হেসপেরোস ও ফসফোরোস নাম দিয়েছিল। কয়েক’শ বছর পরে তারা বুঝতে পারে যে এই দুটি তারা মূলত একই বস্তু, একটি গ্রহ।


সর্বশেষ সংবাদ