উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ-বিএসএসে ভর্তির সুযোগ পাচ্ছেন প্রবাসীরা

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ-বিএসএসে ভর্তির সুযোগ পাচ্ছেন প্রবাসীরা
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ-বিএসএসে ভর্তির সুযোগ পাচ্ছেন প্রবাসীরা  © ফাইল ছবি

কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে কুয়েত প্রবাসীদের এসএসসি ও এইচএসসি ভর্তির সুযোগ দেওয়ার পর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) এবার বিএ এবং বিএসএসে ভর্তির সুযোগ করে দিয়েছে। কুয়েত ছাড়াও এই সুযোগ পাবেন সৌদি আরব ও কাতারে কর্মরত প্রবাসী বাংলাদেশি কিংবা বাংলাদেশি বংশোদ্ভূত আগ্রহীরা শিক্ষার্থীরা। সেক্ষেত্রে তাদের ভর্তির জন্য সহায়তা করবে এসব দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

রবিবার (৫ ফেব্রুয়ারি) কুয়েতে বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কুয়েত প্রবাসী বাংলাদেশিদের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীনে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে বিএ এবং বিএসএস শিক্ষা কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ বিষয়ে ইতোমধ্যে ভর্তির বিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি)। এই শিক্ষা কার্যক্রমের প্রয়োজনীয় সমন্বয় করবে বাংলাদেশ দূতাবাস কুয়েত। এই প্রোগ্রামের সব ক্লাস অনলাইনে বাউবির মাধ্যমে পরিচালিত হবে।

আগ্রহী কুয়েত প্রবাসী বাংলাদেশিরা বাউবির জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্দেশনা অনুযায়ী অনলাইনে যেকোনো ব্রাউজারের মাধ্যমে http://103.103.100.47 আইপি এড্রেসে প্রবেশ করে অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ করতে পারবে। পরবর্তীতে অনলাইনে পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট কপি এবং নির্ধারিত ফি বাংলাদেশ দূতাবাসে আগামী ১৩ মার্চের মধ্যে জমা দিয়ে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে। অনলাইনে ক্লাস শুরু হবে আগামী ১৮ মার্চ থেকে। ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ৯৬৭৮০৪৫৪ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে আগ্রহীদের।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বিএ এবং বিএসএস প্রোগ্রামে ভর্তির জন্য প্রথম বর্ষের সেশন ফি হিসেবে ৭৬.৫০০ কেডি জমা দিতে হবে। কোনো প্রার্থী অসদুপায় অবলম্বন করলে তার ভর্তি বাতিল ও তার ভর্তির টাকা অফেরতযোগ্য হিসেবে বিবেচিত হবে। যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা পাসপোর্ট দিয়ে ভর্তি হতে পারবেন।

ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ৩ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত (ছুটির দিন ছাড়া) প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত দূতাবাসে উপস্থিত হয়ে নির্ধারিত ফিসহ ভর্তির কার্যক্রম শেষ করার বিষয়েও জানানো হয়েছে দূতাবাসের পক্ষ থেকে। 

এ উদ্যোগ নেওয়ার আগে বাউবির এসএসসি ও এইচএসসি প্রোগ্রামে ভর্তিচ্ছু আগ্রহীদের নিয়ে অনলাইনে একটি জরিপ পরিচালনা করা হয় কুয়েত প্রবাসীদের মধ্যে। জরিপে ৫ হাজারের বেশি আগ্রহী কুয়েত প্রবাসী ভর্তির ইচ্ছা প্রকাশ করেছেন। এরপর বাংলাদেশ দূতাবাস কুয়েত এসএসসি ও এইচএসসি প্রোগ্রামে আবেদনকারী শিক্ষার্থীদের নামের তালিকা প্রকাশ করেছে গত ২ ফেব্রুয়ারি। 

প্রসঙ্গত, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়নে গত বছরের চেয়ে উন্নতি হয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯০.৪৯ স্কোর নিয়ে ৭ ধাপ এগিয়ে তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি। প্রতিষ্ঠানটি নানা ধরনের শর্ত শিথিল করে দেশে ও দেশের বাইরে শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ করে দিচ্ছে।


সর্বশেষ সংবাদ