বিতর্কিত পাঠ্যপুস্তক অবিলম্বে বাতিল করতে হবে: মির্জা ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
মির্জা ফখরুল ইসলাম আলমগীর  © ফাইল ফটো

অবিলম্বে বিতর্কিত পাঠ্যপুস্তক বাতিলের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক আলোচনাসভায় তিনি এ দাবি জানান।

মির্জা ফখরুল বলেন, এই সরকার একটি নতজানু ও ব্যর্থ জাতি তৈরির জন্য পরিকল্পিতভাবে কাজ করছে। তারা আমাদের শিকড় ধরে টান দিয়েছে। ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংস করতে শিক্ষাব্যবস্থায় হাত দিয়েছে।

তিনি বলেন, কেউ কোনো প্রতিবাদ করছে না। আমাদের আলাদা সংস্কৃতি ও ঐতিহ্য এবং পরিচয় আছে। কেন সত্যকে সত্য ও মিথ্যাকে মিথ্যা বলতে ভয়? আজ শিশুদের ভ্রান্তধারণা দেওয়া হচ্ছে। আমাদের পরিচয় ভুলিয়ে দিতে চায়। এই চক্রান্তের বিরুদ্ধে জেগে উঠতে হবে। এটা জাতির অস্তিত্বের লড়াই।

আরও পড়ুন: শিক্ষার্থীদের অত্যধিক ইন্টারনেট আসক্তিতে ফল খারাপ হচ্ছে

পাঠ্যপুস্তক নিয়ে ইস্যু না বানানোর বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির বক্তব্যের জবাব দেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, আপনি আমার শিকড় ধরে টান দেবেন, আমি ইস্যু বানাব না? কথা বলব না? আপনি আমার অবয়ব বদলে দিতে চাইবেন, স্বাতন্ত্র্যকে বদলে দিতে চাইবেন, আমি ইস্যু বানাব না? অবশ্যই এটি সবচেয়ে বড় ইস্যু। এটা জাতির অস্তিত্বের ইস্যু।

বিএনপি মহাসচিব বলেন, সরকার যা খুশি তা-ই করে যাচ্ছে, যেমন খুশি তেমন করে যাচ্ছে। দিনকে রাত বলছে, রাতকে দিন বলছে, মুরগির ডিমকে অশ্বডিম্বও বলছে।

নতুন পাঠ্যপুস্তকের সমালোচনা করে তিনি বলেন, আজ পাঠ্যপুস্তকে ভুলে ভরা ইতিহাস ও তথ্য সংযোজন করা হয়েছে। আর সেগুলোই নতুন প্রজন্মের ছেলেমেয়েদের শেখানো হচ্ছে। যারা কারিকুলাম তৈরি করেন, তাদের কেউ ভাবে না যে ছেলেমেয়েরা কী শিখছে? জাতির মূল জায়গা হলো শিক্ষা। আর সেখানেই হাত দিয়েছে সরকার।


সর্বশেষ সংবাদ