ডিসেম্বরে শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে দেশের প্রথম ই-বাস

ই-বাস
ই-বাস  © সংগৃহীত

শিক্ষার্থীদের জন্য এ বছরের ডিসেম্বরেই দেশের প্রথম পরিবেশ-বান্ধব ই-বাস (ইলেকট্রিক বাস) সেবা চালু করা হবে বলে জানিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এক গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা।

 সেলিম রেজা বলেন, বাসের চার্জিং স্টেশন স্থাপনের জন্য বিদ্যুৎ বিভাগের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে সিটি কর্পোরেশন। নতুন ই-বাসগুলি শীতাতপ নিয়ন্ত্রিত ও শুধু স্কুল বাস হিসেবে ব্যবহৃত হবে।

জানা গেছে, গুলশানের চারটি ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীরা একটি পাইলট প্রকল্পের অধীনে সেবাটি নিতে পারবেন। নগরীর গুলশান, বনানী এবং বারিধারা এলাকায় চলবে এসব বাস।

আরও পড়ুন: ইডেনে ছাত্রলীগ কাণ্ডে কলেজ প্রশাসনের তদন্ত কমিটি গঠন।

প্রাথমিকভাবে চট্টগ্রাম গ্রামার স্কুল-ঢাকা, স্কলাস্টিকা স্কুল, স্যার জন উইলসন স্কুল এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল স্কুল এই চারটি ইংরেজি মাধ্যমের স্কুলে এই বাস সার্ভিসের পাইলট প্রকল্প শুরু হবে বলে জানিয়েছেন ডিএসিসির কর্মকর্তারা।

পরিকল্পনাটি সফল হলে ঢাকার সব স্কুলকে ধীরে ধীরে প্রকল্পের এই আওতায় আনা হবে জানিয়ে সেলিম রেজা বলেন, বাসের নিরাপত্তা নিশ্চিত করতে কর্তৃপক্ষ সিসিটিভি ক্যামেরা ও ট্র্যাকিং সিস্টেমসহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করবে। 

জানা যায়, এ উদ্যোগ বাস্তবায়নের প্রাথমিক কাজ এরইমধ্যে শেষ করেছে ডিএনসিসি। বর্তমানে একটি কারিগরি কমিটি একটি সমীক্ষা পরিচালনা করছে। এটা অক্টোবরের মাঝামাঝি শেষ হবে। কমিটি বাসের রুট, ভাড়া ও ক্যাচমেন্ট এলাকা নির্ধারণ করবে।

প্রসঙ্গত, বিশ্বের অন্যতম দূষিত শহর ঢাকায় কার্বন নিঃসরণ অনেকাংশে কমাতে ও দূষণ কমাতে এই প্রকল্প হাতে নিয়েছে ডিএনসিসি। এর আগে রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ২০১১ সালের জানুয়ারিতে মিরপুর ও আজিমপুরের মধ্যে ১৪টি বাস নিয়ে একটি বিশেষ স্কুল বাস সার্ভিস চালু করে। তবে সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে সেবাটি টিকতে পারেনি।

বিশেষজ্ঞরা বলছেন, নিরাপদ ও আর্থিকভাবে সুবিধাজনক হওয়ায় বিশ্বের অনেক শহরেই স্কুল বাস পরিষেবা রয়েছে। যানজট কমাতে স্কুল বাস সার্ভিস একটি কার্যকর উপায় হতে পারে।


সর্বশেষ সংবাদ