এমবিবিএস প্রথম বর্ষের ক্লাস শুরুর সম্ভাব্য সময় জানাল অধিদপ্তর

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি মেডিকেলে কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ক্লাস মে মাসের মাঝামাঝি শুরু করা হতে পারে। এ বিষয়ে সভা করে শিগগিরই ক্লাস শুরুর তারিখ চূড়ান্ত করা হবে।

জানা গেছে, এমবিবিএস শিক্ষার্থীদের সেশনজট কমাতে এবার আগেভাগেই ক্লাস শুরুর পরিকল্পনা করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। গত শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ক্লাস জুলাই মাসে শুরু করা হলেও এবার মে মাসে ক্লাস শুরুর পরিকল্পনা করা হয়েছে।

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, করোনাভাইরাসের কারণে মেডিকেলে সেশনজট তৈরি হয়েছে। এটি কমিয়ে আনতে এবার মে মাসের মাঝামাঝি প্রথম বর্ষের ক্লাস শুরুর পরিকল্পনা করা হয়েছে।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার একদিন পর ১১ ফেব্রুয়ারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। মোট এক লাখ চার হাজার ৩৭৪ জন শিক্ষার্থী এই শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করেন।

পরীক্ষায় পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। পুরুষ শিক্ষার্থীর সংখ্যা ছিল ২০ হাজার ৪৫৭, যা উত্তীর্ণ প্রার্থীর ৪০ দশমিক ৯৮ শতাংশ। উত্তীর্ণ নারী শিক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ৪৬৬, যা উত্তীর্ণ প্রার্থীর ৫৯ দশমিক ০২ শতাংশ।

প্রসঙ্গত, দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে পাঁচ হাজার ৩৮০টি। আর ৬৭টি অনুমোদিত বেসরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ছয় হাজার ২৯৫ টি।


সর্বশেষ সংবাদ