নেত্রকোনায় ভাতার দাবিতে ইন্টার্ন নার্সদের অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা

মানববন্ধন
মানববন্ধন  © টিডিসি ফটো

নেত্রকোনায় ভাতার দাবিতে ইন্টার্ন নার্সরা অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা করেছেন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রবিবার (১ অক্টোবর) বেলা ১২টার দিকে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটের সামনে মানববন্ধন করেন তারা।

ডিপ্লোমা পড়ুয়া ইন্টার্ন নার্স ও মিডওয়াইফদের ভাতা আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের এ কর্মবিরতি ঘোষণা করেন তারা। এতে জেলা সদর হাসপাতালে ইন্টার্নশিপে কর্মরত ৪৮ জন নার্সিং শিক্ষার্থী অংশ নেয়। এসময় তাদের হাতে ‘আমাদের শ্রমের মূল্য দিতে হবে’ আমাদের দাবি ন্যায্য দাবি, মানতে হবে’ কর্তৃপক্ষ চুপ কেন জবাব চাই’ এমন সব প্ল্যাকার্ড ছিল।

কর্মসূচিতে বক্তব্য দেন বাংলাদেশ ডিপ্লোমা ইন্টার্ন নার্সেস এসোসিয়েশনের (বিডিআইএনএ) নেত্রকোনা শাখার সদস্য ও ইন্টার্ন নার্স বায়েজিদ আহমেদ, সোহেল মিয়া, মঞ্জুরুল সিদ্দিকী, আকাশ খান, সুবর্না শান্তা, জাফরিন সুলতানা প্রমুখ।

মানববন্ধনে ইন্টার্ন নার্সরা জানায়, আমরা নেত্রকোনা সরকারি নার্সিং ইনস্টিটিউট থেকে তিন বছর মেয়াদী “ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি” কোর্স সম্পন্ন করে  সদর হাসপাতাল  ইন্টার্ন নার্স হিসাবে কর্মরত আছি। নিয়মানুযায়ী আমরা ইন্টার্ন ভাতা পাই। কিন্তু বাস্তবে আমাদের কোন ভাতা দেওয়া হচ্ছে না।

আরও পড়ুন: অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাকা আলিয়া মাদ্রাসার হল

তারা আরও জানায়,  দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজার, বাসা ভাড়া, থাকা-খাওয়া, যাতায়াত, হাত খরচ সব মিলিয়ে প্রতিমাসে একেক জনের ৮-১০ হাজার টাকা খরচ হয়। পড়া শোনা শেষ করে ইন্টার্নশিপ করা অবস্থায় বাসা থেকে টাকা এনে খরচ করাটা আমাদের জন্য কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। খরচ চালাতে গিয়ে আমাদের পরিবার হিমশিম খাচ্ছে। হাসপাতালে ফুলটাইম ডিউটি করে বাহিরে কোথাও কাজ করারও সুযোগ থাকে না, যে কারণে আমরা কোথাও কাজও করতে পারছি না। এছাড়াও অনেক পরিবার মধ্য ও নিম্ন মধ্যবিত্ত, যেখানে তাদের দিনাতিপাত করাই কষ্টসাধ্য হচ্ছে। সেখানে সন্তানের ইন্টার্নশিপ চলাকালীন খরচ চালানোর জন্য মাসে ৮-১০ হাজার টাকার ভার বহন করাটা কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। বেতন ভাতার বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত থাকবে বলে ঘোষণা করেন তারা।

এ বিষয়ে জেলা সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. আবু সাইদ মোহামদ মাহবুবুর রহমান বলেন, ইন্টার্ন ডিপ্লোমা নার্স ও মিডওয়াইফেরা ভাতা পায় কিনা এটি আমার জানা নেই।  নার্সিং বিভাগ এ বিষয়ে বলতে পারবে।

সদর হাসপাতালের নার্সিং সুপারভাইজার রাধা রানী সাহা বলেন, তাদের কর্মসূচির বিষয়ে অবহিত আছি, এ দাবি যৌক্তিক। অন্যান্য ইন্টার্ন নার্সরা ভাতা পায়। তাই ডিপ্লোমা নার্সরাও ইন্টার্ন ভাতা পাওয়ার কথা।  নিয়মানুযায়ী ডিপ্লোমা নার্সিংয়ে পড়ুয়া ইন্টার্নশিপে থাকা নার্সরা বেতন-ভাতা পাওয়ার কথা। কিন্তু কেন তারা পাচ্ছে না সেটা জানি না। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অবহিত আছেন।


সর্বশেষ সংবাদ