বর্ধিত ভাতায় সন্তুষ্ট নন চিকিৎসকরা, আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

শাহবাগে আন্দোলনরত চিকিৎসকরা
শাহবাগে আন্দোলনরত চিকিৎসকরা  © টিডিসি ফটো

দিনভর আন্দোলন, মারামারিসহ নানা ঘটনার পর মাসিক ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলনরত বেসরকারি রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট পোস্টগ্রাজুয়েট মেডিকেল শিক্ষার্থীদের ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করার ঘোষণা দিয়েছে সরকার।

তবে ৫০ হাজার টাকা দাবির বিপরীতে মাত্র ৫ হাজার টাকা ভাতা বৃদ্ধিতে সন্তুষ্ট নন চিকিৎসকরা। যে কারণে ভাতা বৃদ্ধির দাবিতে কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তারা।

রবিবার (১৬ জুলাই) রাতে পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সাবেক আহ্বায়ক ডা. মো. হাবিবুর রহমান সোহাগ এসব তথ্য নিশ্চিত করেছেন।

ডা. মো. হাবিবুর রহমান সোহাগ বলেন, শুনেছি মাত্র ৫ হাজার টাকা ভাতা বৃদ্ধি করা হয়েছে, যেখানে আমাদের দাবি ছিল ৫০ হাজার টাকা। এটি শুধু অযৌক্তিকই নয়, হাস্যকর। আমরা কাল থেকে আবারও মাঠে নামব।

নতুন কর্মসূচি কী হবে জানতে চাইলে তিনি বলেন, আমরা কাল থেকে আবারও মাঠে নামব এটা নিশ্চিত, তবে নতুন কর্মসূচি এখনও চূড়ান্ত হয়নি। আন্দোলনরত বাকি চিকিৎসকদের সঙ্গে আলোচনা করে রাতেই নতুন কর্মসূচি জানিয়ে দেওয়া হবে বলেও জানান তিনি।

এর আগে রবিবার রাতে ভাতা বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানিয়েছিলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি পোস্টগ্রাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকদের ভাতা আপাতত পাঁচ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করেছেন।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষাপটে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে এই মুহূর্তে এর চেয়ে বেশি বৃদ্ধি সম্ভব নয়। পরবর্তীতে এ সংকট কেটে গেলে আরও বাড়ানো সম্ভব হবে—জানান বিএসএমএমইউ উপাচার্য।

রবিবার দুপুরে ভাতা বৃদ্ধির দাবিতে বিএসএমএমইউ থেকে শাহবাগ মোড়ে অবস্থান করতে গেলে আন্দোলনরত ট্রেইনি চিকিৎসকদের ওপর পুলিশ লাঠিচার্জ করে। এতে কয়েকজন চিকিৎসক আহতও হয়েছেন বলে দাবি আন্দোলনরতদের।

এর আগে দুপুর ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভেতর থেকে শাহবাগ মোড়ে অবস্থান নিতে চাইলে পুলিশ ও চিকিৎসকদের মাঝে ধস্তাধস্তি হয়। এরপর একপর্যায়ে শাহবাগের সায়েন্স-ল্যাবের রাস্তা অবরোধ করে সেখানে অবস্থান নেন তারা।

এদিন সকাল সাড়ে ১০টা থেকে শাহবাগ মোড়ে তাদের অবস্থান কর্মসূচি করার কথা থাকলেও পুলিশের বাধায় সেখানে অবস্থান নিতে পারেননি তারা। এ সময় শাহবাগে অবস্থান করতে না পেরে বিএসএমএমইউয়ে অবস্থান কর্মসূচি শুরু করেন বেসরকারি পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। এ সময় তাদের বিএসএমএমইউর সব গেট বন্ধ করে শাহবাগে অবস্থান করতে বাধা দেয় পুলিশ।

এর আগে বিগত ৮ জুলাই থেকে ভাতা বাড়ানোর দাবিতে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটি (বিএসএমএমইউ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জনস (বিসিপিএস) অধিভুক্ত পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা।

এরপর দাবি আদায়ে শাহবাগ ও বিএসএমএমইউতে অবস্থান কর্মসূচি ঘোষণা করেন তারা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপিও দেন তারা। 


সর্বশেষ সংবাদ