রমজানের পর কওমি মাদ্রাসা খুলে দেওয়ার দাবি

  © ফাইল ফটো

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন কওমি মাদ্রাসাগুলোর সর্বোচ্চ সংস্থা আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া বাংলাদেশের প্রতিনিধিরা। সোমবার (২৬ এপ্রিল) দিনগত রাত ১০টার দিকে স্বরাষ্ট্রমন্ত্রীর ধানমন্ডির বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কওমি মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের প্রচলিত সব ধরনের রাজনীতি থেকে মুক্ত রাখাসহ সম্প্রতি নেওয়া সিদ্ধান্ত সম্পর্কে সরকারকে অবহিত করেছেন তারা। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে রমজানের পর কওমি মাদ্রাসার খুলে দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে প্রতিনিধি দলের নেতারা।

জানা গেছে, প্রতিনিধি দলের নেতৃত্ব দেন হাইআতুল উলয়ার অন্যতম সদস্য, গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম মুফতি রুহুল আমীন। তার সঙ্গে ছিলেন হাটহাজারী মাদ্রাসার মুফতি জসিমউদ্দিন ও আফতাবনগর মাদরাসার মুহতামিম মুফতি মোহাম্মদ আলী। বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদ উদ্দিন খান দুলালও উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

এ বিষয়ে মুফতি মোহাম্মদ আলী বলেন, গত রবিবার (২৪ এপ্রিল) হাইআতুল উলয়ার স্থায়ী কমিটির নেওয়া সিদ্ধান্তগুলো আমরা স্বরাষ্ট্রমন্ত্রীকে অবগত করেছি। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে হিফজ ও মক্তব বিভাগ খুলে দেওয়ার জন্য এবং রমজানের পর কওমি মাদ্রাসার শিক্ষা কার্যক্রম চালু করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছি। তিনি আমাদের দাবিগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে সমাধানের আশ্বাস দিয়েছেন।

এর আগে রবিবার কওমি মাদ্রাসার ছাত্র ও শিক্ষকরা প্রচলিত সর্বপ্রকার রাজনীতি থেকে মুক্ত থাকবে বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় আল-হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। রাজধানীর যাত্রাবাড়ী মাদরাসায় সংস্থাটির স্থায়ী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন আল-হাইআতুল উলয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসান।


সর্বশেষ সংবাদ