গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ ১৫ জনের বিরুদ্ধে চার্জ গঠন ২০ অক্টোবর

বিএনপির চেয়ারম্যান বেগম খালেদা জিয়া
বিএনপির চেয়ারম্যান বেগম খালেদা জিয়া  © সংগৃহীত

গ্লোবাল অ্যাগ্রোট্রেড প্রাইভেট লিমিটেড (গ্যাটকো) দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ২০ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত। বিষয়টি নিশ্চিত করেছেন খালেদা জিয়ার আইনজীবী জিয়াউদ্দিন জিয়া।

মঙ্গলবার (৮ অক্টোবর) ঢাকার তিন নম্বর বিশেষ আদালতের বিচারক আবু তাহেরের আদালতে মামলাটির অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল। এদিন খালেদা জিয়ার পক্ষে হাজিরা দাখিল করেন তার আইনজীবী। এরপর আসামি পক্ষ অভিযোগ গঠন শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন। সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ২০ অক্টোবর নতুন দিন ধার্য করেন আদালত।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক গোলাম শাহরিয়ার বাদী হয়ে ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় গ্যাটকো দুর্নীতি মামলা করেন। পরে ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে ঢাকার মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) আদালতে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপপরিচালক মো. জহিরুল হুদা।

মামলার ২৪ আসামির মধ্যে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান, বিএনপির সাবেক মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়া, জামায়াতের প্রয়াত আমির মতিউর রহমান নিজামী ও সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন মারা গেছেন। তাই তাদের নাম মামলা থেকে বাদ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষা নিয়ে ডিনদের সভা আগামীকাল

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা দরপত্রের শর্ত ভঙ্গ ও ক্ষমতার অপব্যবহার করে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোর সঙ্গে চুক্তি সইয়ের ফলে সরকারের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার আর্থিক ক্ষতি হয়। এ ছাড়া গ্যাটকোকে ঠিকাদারি কাজ পাইয়ে দেওয়ার বিনিময়ে অবৈধভাবে আরাফাত রহমান কোকো ও ইসমাইল হোসেন সায়মন দুই কোটি ১৯ লাখ ৯৯ হাজার ৭৩৬ টাকার আর্থিক সুবিধা নেন বলে অভিযোগপত্রে বলা হয়।


সর্বশেষ সংবাদ