জটিলতা নিরসনের পর ১৮তম নিবন্ধনের বিজ্ঞপ্তি: চেয়ারম্যান

এনামুল কাদের খান
এনামুল কাদের খান  © ফাইল ছবি

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের আগে আমাদের কিছু কাজ করতে হবে। কয়েকটি বিষয়ের নিবন্ধন সনদ নিয়ে কিছু জটিলতা রয়েছে। এই জটিলতাগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব তথ্য জানান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এনামুল কাদের খান।

তিনি জানান, নিবন্ধন সনদ অর্জনের পর অনেকেই এমপিওভুক্ত হতে পারছেন না বলে আমাদের কাছে অভিযোগ করেন। প্রার্থীদের এসব অভিযোগ দূর করার চেষ্টা করা হচ্ছে। এমপিওভুক্তির ক্ষেত্রে যেন কোনো জটিলতার সৃষ্টি না হয় সেভাবেই নিবন্ধন সনদ দেওয়া হবে। সেজন্য নিবন্ধন পরীক্ষায় কিছু পরিবর্তন আনা হচ্ছে। বিষয়গুলো সমাধান হলে দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

জানা গেছে, ২০০৫ সালে এনটিআরসিএর যাত্রা শুরুর পর বিষয়ের বিপরীতে শিক্ষক নিবন্ধনের সনদ দিত সংস্থাটি। তবে এই রীতি ভাঙতে যাচ্ছে সংস্থাটি। বিষয়ের পরিবর্তে পদের বিপরীতে নিবন্ধন সনদ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে ১৮তম নিবন্ধন থেকেই এটি কার্যকর করা হবে।

এনটিআরসিএর পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তির খসড়া পদের বিপরীতে নিবন্ধন সনদের বিষয়টি উল্লেখ করা হয়েছে। নতুন পদ্ধতির পরীক্ষা নিতে পদের ভিত্তিতে নিবন্ধন পরীক্ষার সিলেবাস তৈরি করা হচ্ছে।

এছাড়া এমপিও নীতিমালা সংশোধনে সমপর্যায়ের শিক্ষক-প্রভাষক পদের যোগ্যতায় সামঞ্জস্যতা আনা হচ্ছে। এ বিষয়টিও ১৮তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকবে।


সর্বশেষ সংবাদ