ওমিক্রনের টিকা পাওয়া যাবে মার্চে

ওমিক্রন
ওমিক্রন  © সংগৃহীত

করোনার নতুন ধরন ওমিক্রনের টিকা মার্চে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বৌরলা। স্থানীয় সময় সোমবার সিএনবিসি নিউজকে দেয়া এক সাক্ষাতকারে এ তথ্য জানান তিনি। 

এসময় তিনি আরও বলেন, অনেক দেশের আগ্রহের কারণে ফাইজার এরই মধ্যে কিছু ডোজ প্রস্তুত করছে। এই ভ্যাকসিন মার্চের মধ্যে প্রস্তুত হয়ে যাবে। তবে তিনি আরও বলেন, আমাদের এটির আদৌ প্রয়োজন হবে কিনা আমি জানি না। বৌরলা বলেন, আমি জানি না যদি এটি প্রস্তুত হয় তাহলে এটি কীভাবে ব্যবহার করা হবে। ফাইজার প্রধান বলেন, বিদ্যমান দুটি ভ্যাকসিন ডোজ এবং একটি বুস্টার ডোজ ওমিক্রন থেকে স্বাস্থ্যগত গুরুতর প্রভাবের বিরুদ্ধে ‘যুক্তিসঙ্গত’ সুরক্ষা প্রদান করেছে।

আরও পড়ুন- এ মাসের মধ্যে ৭৫ লাখ শিক্ষার্থীকে টিকা

করোনার নতুন এই ধরনে কুপোকাত গোটা বিশ্ব। লকডাউন ও বিধিনিষেধে নাজেহাল ইউরোপ ও আমেরিকা। ইউরোপের বেশ কয়েকটি দেশে কঠোর লকডাউন চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনার অন্য যে কোনো ধরনের তুলনায় এটি খুবই ভয়ংকর। ওমিক্রন খুব দ্রুত ছড়ায়। আফ্রিকা মহাদেশের বতসোয়ানা থেকে ছড়িয়েছে ওমিক্রন। বর্তমানে বিশ্বের প্রায় সব দেশেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। 

বাংলাদশে প্রথম ওমিক্রন ধরা পড়ে দুই নারী ক্রিকেট দলের সদস্যের। জিম্বাবুয়ে সফর শেষ করে তারা দেশে ফিরে আসেন তারা। এরপরই তারা অসুস্থ হয়ে পড়লে পরীক্ষায় ওমিক্রন শনাক্ত হয়। বর্তমানে দেশে এখন পর্যন্ত ৩০ জনের শরীরে করোনার নতুন এই ধরনের উপস্থিতি পাওয়া গেছে। 

আরও পড়ুন- টিকা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া যাবে না, প্রজ্ঞাপন জারি

এর মধ্যেই গতকাল মন্ত্রিপরিষদ বিভাগ ১১টি বিধিনিষেধ নিয়ে প্রজ্ঞাপন জারি করে। চলাফেরায় মাস্ক ব্যবহার বাধ্যতামূলককরা সহ খোলা স্থানে সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, টিকা ছাড়া কোনো শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবে না। টিকার সনদ ছাড়া খেতে পারবে না হোটেলে।


সর্বশেষ সংবাদ