করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ শুরু রোববার: স্বাস্থ্যমন্ত্রী

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন স্বাস্থ্যমন্ত্রী
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন স্বাস্থ্যমন্ত্রী  © সংগৃহীত

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধের অংশ হিসেবে দেশে বয়স্কদের ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রয়োগ করা হবে বলে আগেই জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এবারে তিনি জানালেন, পরীক্ষামূলকভাবে বুস্টার ডোজের প্রয়োগ শুরু হবে আগামী পরশু রোববার (১৯ ডিসেম্বর)।

শুক্রবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া এলাকায় শুভ্র সেন্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আরও পড়ুন: এসএসসি’র ফল চলতি মাসে

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রথমে সম্মুখসারির ডাক্তার, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী এবং বয়স্কদের এই বুস্টার ডোজের আওতায় আনা হবে। দেশের প্রায় সাত কোটি মানুষকে করোনাভাইরাসের প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে এবং প্রায় সাড়ে চার কোটি মানুষকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। ১২ কোটি মানুষকে টিকার আওতায় আনা হবে। তবে ইতোমধ্যে ৩০ ভাগ মানুষকে দুই ডোজ করে টিকা দেওয়া সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, বুস্টার ডোজ দেওয়ার যাবতীয় কার্যক্রম চলমান রয়েছে। প্রধানমন্ত্রী বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন দিয়েছেন। সুরক্ষা অ্যাপ আপডেটের কার্যক্রম চলছে। বুস্টার ডোজ দেওয়ার তালিকা তৈরি করা হচ্ছে। দেশে ভ্যাকসিনের কোনো অভাব নেই। দেশে এখন সাত লাক্ষ ফাইজারের ভ্যাকসিন হাতে আছে। আগামী মাসে আরও দুই কোটি ভ্যাকসিন আসবে। সব মিলিয়ে দেশে এখন পৌনে পাঁচ কোটি ভ্যাকসিন রয়েছে । 

আরও পড়ুন: নতুন বছরে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছানো নিয়ে শঙ্কা

স্বাস্থ্য অধিদফতর সূত্র জানিয়েছে, বুস্টার ডোজের ক্ষেত্রে শুরুতে অগ্রাধিকার পাবেন দুই ডোজ ভ্যাকসিন নেওয়া ষাটোর্ধ্ব বয়সী নাগরিকরা। এছাড়া দুই ডোজ করোনা ভ্যাকসিন নেওয়া সম্মুখসারির কর্মীরাও বুস্টার ডোজ পাবেন শুরুর দিকে। পরে পর্যায়ক্রমে অন্যদের বুস্টার ডোজ দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।


সর্বশেষ সংবাদ