টানা ৪র্থ দিনের মত অবস্থান কর্মসূচিতে প্রতিবন্ধীদের স্কুলের শিক্ষকরা

টানা ৪র্থ দিনের মত অবস্থান কর্মসূচিতে প্রতিবন্ধী  স্কুলের শিক্ষক- কর্মচারীরা
টানা ৪র্থ দিনের মত অবস্থান কর্মসূচিতে প্রতিবন্ধী স্কুলের শিক্ষক- কর্মচারীরা  © টিডিসি ফটো

টানা ৪র্থ দিনের মত বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির ব্যানারে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছে প্রতিবন্ধীদের স্কুলের শিক্ষক- কর্মচারীরা। তাদের দাবি আদায় না হলে আমরণ অনশন কর্মসূচি দেওয়ার কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৪ মার্চ) বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতিবন্ধীদের স্কুলের কয়েকশ শিক্ষক- কর্মচারী শাহবাগে অবস্থিত জাতীয় যাদুঘরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছেন।এসময় গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়েন।

বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির আহ্বায়ক আরিফুর রহমান অপু জানিয়েছেন, প্রচণ্ড গরমের কারণে আমাদের অনেক সহকর্মীরা অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন এখনও হাসপাতালে ভর্তি আছেন। বাকিরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

আরও পড়ুন: শ্রীলঙ্কার মহাসঙ্কটে ভারত ও চীনের অর্থ সহায়তা

তিনি আরও জানান, আয়োজিত অবস্থান কর্মসূচির ৩য় দিন দুপুরের দিকে আন্দোলনে অংশগ্রহণকারী বেশ কয়েকজন শিক্ষক অসুস্থ হয়ে পড়েন।

অসুস্থ হয়ে পড়া স্কুল শিক্ষকরা

 

এর আগে গত সোমবার সংগঠনের আহ্বায়ক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এমপিওভুক্তির জন্য অনলাইন আবেদনে মোট ১৭শর মতো স্কুলের আবেদন জমা পড়ে। এর মধ্যে স্বীকৃতি মিলে মাত্র ৪৫টি স্কুলের। যা স্কুলের সংখ্যার তুলনায় একেবারেই কম।

তিনি আরও জানান, ২০০৯ সালে প্রতিবন্ধী বিদ্যালয় নীতিমালা প্রণয়ন করা হলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন করা হয়নি। দেশের বিভিন্ন বিদ্যালয় এমপিওভুক্ত হলেও প্রতিবন্ধী বিদ্যালয়গুলো বঞ্চিত হয়ে আসছে। আর বঞ্চিত হতে চাই না, আমরা এমপিওভুক্তি চাই। সরকারী বেতন-ভাতা চাই। আমাদের দাবি না মানা পর্যন্ত শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি চলবে।

আরও পড়ুন: কলকাতা বন্দরে ডুবল বাংলাদেশি পণ্যবাহী জাহাজ

অবস্থানরত প্রতিবন্ধীদের স্কুলের শিক্ষকরা বলেন, আমরা প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষাদানের মাধ্যমে তাদের জীবনমান উন্নয়নের জন্য এবং সমাজের মূলধারায় এসব প্রতিবন্ধী শিক্ষার্থীদের সম্পৃক্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

তাদের ১১ দফা দাবির মধ্যে প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা অনুযায়ী বিদ্যালয়সমূহের একসঙ্গে স্বীকৃতি ও এমপিওভুক্ত করা, বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ থেকে বেতন–ভাতা দেওয়া এবং সব বিদ্যালয়ে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের শতভাগ উপবৃত্তির ব্যবস্থা করা প্রভৃতি উল্লেখযোগ্য।

উল্লেখ্য, গত চার মাস আগে এমপিওভুক্তির দাবিতে শিক্ষকরা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করলে জাতীয় জাদুঘরের কাছাকাছি পুলিশের বাধার মুখে পড়ে। এরপর জাতীয় জাদুঘরের সামনেই তারা অবস্থান নেন। তখন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন তাদের দুর্দশার কথা শুনে দাবি পূরণ করার আশ্বাস দিলে তারা অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নেন। কিন্তু দাবি আদায় না হওয়ায় এখন তারা আবারও লাগাতার অবস্থান কর্মসূচি দিয়েছেন।


সর্বশেষ সংবাদ