প্রাথমিক খুললেও বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক

প্রাক-প্রাথমিক
প্রাক-প্রাথমিক  © সংগৃহীত

দেশের করোনা সংক্রমণ কমায় প্রাথমিক বিদ্যালয় আগামী ১ মার্চ থেকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস চলার ঘোষণা এলেও বন্ধই থাকছে প্রাক-প্রাথমিক ক্লাস। শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, করোনা সংক্রমণ কমায় আপাতত স্বাস্থ্যবিধি মেনে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস নেওয়া হবে। আর প্রাক-প্রাথমিক স্তরের শ্রেণিকক্ষের শিক্ষা আপাতত বন্ধই থাকবে।

আরও পড়ুন: কাল থেকে হতে পারে বৃষ্টি, বাড়বে তাপমাত্রা

উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের এক বছরমেয়াদী প্রাক-প্রাথমিক নামে শিক্ষার একটি স্তর আছে। যা শিশুশ্রেণি নামেও পরিচিত। এছাড়া ইংরেজি মাধ্যমের স্কুল এবং কিন্ডারগার্ডেনে প্লে, নার্সারি, কেজি ইত্যাদি শ্রেণি আছে।

এদিকে আগামী ১ মার্চ থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেয়া হচ্ছে। শীঘ্রই এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হবে। এ তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মাহবুব রহমান তুহিন। তিনি বলেন, করোনা সংক্রমণ কমে আসায় বৃহস্পতিবার রাতে মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক থেকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সশরীরে পাঠনদান শুরু হবে বলে জানান। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ২০ জানুয়ারি থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। দুই দফায় বাড়ানো হয় ছুটি। শুরুতে ৬ ফেব্রুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দিন ঠিক থাকলেও পরে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাড়ানো হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে ১৬ ফেব্রুয়ারি জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে বৈঠক করেন শিক্ষা মন্ত্রণালয়। সেখানে সিদ্ধান্ত হয় ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার। পরে এ বিষয়ে গতকাল সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী।


সর্বশেষ সংবাদ