কাল থেকে হতে পারে বৃষ্টি, বাড়বে তাপমাত্রা

বৃষ্টি
বৃষ্টি  © সংগৃহীত

বসন্তের প্রথম মাস ফাল্গুনের পাঁচ দিন হয়ে গেলেও গ্রামাঞ্চলে এখনো শীত আছে। রাতে শীতের অনুভূতি আছে রাজধানীতেও। এরমধ্যেই আরেক দফা তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। আগামীকাল রোববার থেকে হতে পারে বৃষ্টি। আগামী ২৪ ঘণ্টায় রাতের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে।

এদিকে পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার সংঘাতে বায়ুমণ্ডলের উপরিভাগের বজ গর্ভ মেঘের সৃষ্টি হতে যাচ্ছে। এর প্রভাবে আগামীকাল রবিবার ধেয়ে আসছে অকাল বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলে আগামীকাল রবিবার অথবা সোমবার বৃষ্টি হতে পারে। ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। তবে এ বৃষ্টির কারণে নতুন করে শীত জেঁকে বসার কোনো সম্ভাবনা নেই। 

শনিবার (১৯ ফেব্রুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে, ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস। উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন অঞ্চলে এখনো তাপমাত্রা ১০ ডিগ্রির ঘরে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আরও পড়ুন: গণহারে এমপিও ফাইল রিজেক্ট নিয়ে যা বলছেন মাদ্রাসার ডিজি

আবহাওয়াবিদ জানান, শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের নদী অববাহিকার কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টা বা তিনদিনের মধ্যে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।


সর্বশেষ সংবাদ