২০২২ সালের এসএসসি-এইচএসসি নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © টিডিসি ফটো

চলতি বছরের মাঝামাঝি সময়ে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রবিবার ৯১৩ ফেব্রুয়ারি) উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের পর এক সংবাদ সম্মেলনে তিনি এসব জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে হবে সেটি এখনো বলা যাচ্ছেনা। এটি অবশ্যই অতিমারীর গতি-প্রকৃতির উপর নির্ভর করছে। আমরা কয়টা ক্লাস নিতে পারবো, কতদিনের মধ্য সংক্ষিপ্ত সিলেবাস শেষ করতে পারবো সেটা তার উপর নির্ভর করবে। আমরা আশা করছি হয়তো বছরের মাঝামাঝি সময়ে নিতে পারবো। কিন্তু সুনির্দিষ্ট কোন তারিখ বলা সম্ভব না।

আরও পড়ুন: বিপিএলে ফিরছে দর্শক, তবে...

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার বিষয়টি নিয়ে তিনি বলেন, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়টি বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব সিদ্ধান্ত। তারা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। তবুও আমরা ইউজিসিসহ তাদের সাথে কথা বলেছি এবং বলছি। আমরা শিক্ষার্থীদের সুযোগ বাড়াতে চাই।

তার মতে, বিশ্ববিদ্যালয়গুলোতে একই মেধা ও মানের শিক্ষার্থী ভর্তি নেবে। তাই দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নিলে তো মান কমাবে না। তাহলে একাধিক সুযোগ দিয়ে একই মেধার শিক্ষার্থী ভর্তি নেয়াতে বিশ্ববিদ্যালয়গুলো আপত্তি থাকা উচিত না।

তিনি আরও বলেন, আমরা কারিগরি শিক্ষার ক্ষেত্রে আমরা বয়সের বাঁধা তুলে দিয়েছি। বিশ্বের অনেক দেশে শিক্ষার ক্ষেত্রে বয়সের বাঁধা নেই। আমাদেরকেও এক সময় হয় তো সেই জায়গায় যেতে হবে। তবে সেটা কি এখনই যেতে পারবো নাকি আরও সময় লাগবে সেটি আমাদের বিবেচনার বিষয়। যেকোন পর্যায় থেকে যে কেউ যেন উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পায় সেই ব্যবস্থাটি আমাদেরকে করে দিতে হবে।


সর্বশেষ সংবাদ