ইএমকে সেন্টার

ঘরে বসে সায়েন্স প্রজেক্ট প্রতিযোগিতা শুরু

বিজ্ঞান প্রকল্প প্রদর্শনীর পোস্টার
বিজ্ঞান প্রকল্প প্রদর্শনীর পোস্টার   © ইএমকে সেন্টার

বাসায় বসে সায়েন্স প্রজেক্ট তৈরির প্রতিযোগিতা শুরু হয়েছে। দেশের সকল স্কুলের কেজি থেকে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা বাসা থেকেই  প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। বাংলাদেশস্থ যুক্তরাষ্ট্রের ইএমকে সেন্টার এ প্রতিযোগিতার আয়োজন করেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে অনলাইন সার্টিফিকেট দেয়া হবে। 

ইএমকে সেন্টার জানায়, বাসায় বসেই শিক্ষার্থীরা সায়েন্স প্রজেক্ট তৈরি করতে পারবে। তারা নাসার এই ওয়েবপেজে উল্লেখিত প্রজেক্ট কিংবা নিজেদের পছন্দমত প্রকল্প বানাবে। এরপর প্রস্তুতকৃত প্রকল্পের ছবি বা ভিডিও তোলার পর  একটি গুগল ফর্ম পূরণের মাধ্যমে ইএমকে সেন্টারে পাঠিয়ে দেবে। প্রজেক্ট জমা দেয়ার জন্য সেন্টারে সশরীরে যাওয়ার প্রয়োজন নেই। আগামী ৩১ মে পর্যন্ত এ প্রকল্প জমা দেয়া যাবে। প্রচলিত প্রতিযোগিতার মত এতে ধরাবাঁধা নিয়ম নেই। যাদের প্রকল্প উপযুক্ত ও সুন্দর হবে তাদেরকেই পুরষ্কৃত করা হতে পারে। বিজয়ীদের নাম ইএমকে সেন্টারের ফেসবুক পেজে শেয়ার করা হবে। 

ইএমকে সেন্টারের পক্ষে বলা হয়, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি ওয়েবপেজ রয়েছে যেখানে তারা স্কুলের বাচ্চাদের জন্য বিভিন্ন মজার এক্সপেরিমেন্ট সাজিয়েছে। ইএমকে সেন্টারের পুরস্কার পেতে হলে প্রথমে নাসার এই ওয়েবসাইটে যেতে হবে (https://www.nasa.gov/stem-at-home-for-students-k-4.html)। তারপর এখানে থাকা এক্টিভিটিজগুলো (build it, launch it, read it, color it, solve it) থেকে যেটা পছন্দ হয় তা বাসায় বানাতে হবে। বানানো প্রকল্পগুলো শেয়ার করতে হবে ইএমকে সেন্টারের সাথে। নাসার এই প্রজেক্টগুলো বাসায় চেষ্টা করলে ছাত্রছাত্রীরা বিজ্ঞানের প্রতি আগ্রহী হয়ে উঠবে এবং কে জানে, হয়তো তারা হয়ে উঠতে পারে আগামী মহাকাশচারী!

অংশগ্রহণকারীদের মধ্যে আকর্ষণীয় প্রজেক্টগুলো ইএমকে মেকারল্যাবের পক্ষ থেকে পুরস্কার পাবে। এটি কোন প্রতিযোগিতা নয়, তাই সবার ই সমান সুযোগ রয়েছে পুরস্কার পাবার। 

অংশগ্রহনের নিয়মঃ
১। অংশগ্রহনকারীকে এই ওয়েবপেজের ( https://www.nasa.gov/stem-at-home-for-students-k-4.html)  যে কোন প্রজেক্ট বা এক্টিভিটি গুলো করতে হবে এবং পুরস্কার পাবার জন্য প্রজেক্ট শেষে তার ছবি বা ভিডিও ইএমকে সেন্টারের কাছে জমা দিতে হবে। 

২। এই সুযোগ শুধু কেজি থেকে ষষ্ঠ শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য। তবে অভিভাবকেরা অংশগ্রহণকারীর পক্ষে সাবমিট করতে পারেন। 

৩। জমা দেয়ার জন্য এই গুগল ফর্মটি পুরন করতে হবে- https://forms.gle/qTT5A86Xzfotumhf6 

৪। ভিডিও জমা দেয়া বাধ্যতামূলক নয়। তবে ভিডিও জমা দিলে তার দৈর্ঘ্য এক মিনিটের বেশি হতে পারবে না। 

৫। যে কেউ একাধিক প্রজেক্ট বা এক্টিভিটির ছবি বা ভিডিও জমা দিতে পারবে। আলাদা আলাদা প্রজেক্টের জন্য ফর্মটি আবার পূরণ করতে হবে। 


সর্বশেষ সংবাদ