পিএইচডি ডিগ্রি অর্জন করলেন অভিনেত্রী নাজনীন হাসান চুমকি

নাজনীন হাসান চুমকি
নাজনীন হাসান চুমকি  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন অভিনেত্রী ও নির্মাতা নাজনীন হাসান চুমকি। বুধবার (০৫ জুন) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সালাহউদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে চুমকির পিএইচডি ডিগ্রির তথ্যটি জানানো হয়। ডিগ্রি পেয়ে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন এ অভিনেত্রী।

অভিনেত্রী নাজনীন হাসান চুমকির পিএইচডি ছিল নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে। বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. হারুন অর রশীদ খানের তত্ত্বাবধানে সম্পাদিত ‘বাংলাদেশের শিশু থিয়েটার চর্চা (১৯৯১-২০১০)’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য নাজনীন হাসানকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হলো।

ডিগ্রি পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে নাজনীন হাসান চুমকি বলেন, শ্রদ্ধেয় ড. রশীদ হারুন স্যার টেক্সট করে জানালেন ‘আপ‌নি এখন থেকে লিখতে পারেন ড. নাজনীন হাসান; কেননা আজকের সি‌ন্ডিকেট সভায় আপনার ডি‌গ্রি অনুমো‌দিত হ‌য়েছে। অ‌ভিনন্দন’। এটা জীবনের অন্যতম বড় প্রাপ্তি।

May be an image of 2 people, people smiling and text

চুমকি চুয়াডাঙ্গায় তার প্রাথমিক জীবন অতিবাহিত করেন। সেখানে অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। ১৯৯৬ সালে চুমকি উচ্চ শিক্ষার জন্য ঢাকায় আসেন এবং জগন্নাথ কলেজে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) ভর্তি হন। পরে ১৯৯৯ সালে যেতে যেতে অবশেষে নাটকের মধ্য দিয়ে ছোটপর্দায় অভিষেক ঘটে তার, নাটকটির পরিচালক ছিলেন অনন্ত হীরা।

যদিও চুমকি মঞ্চকে বেশি ভালোবাসতেন, তাই প্রথমে টিভি নাটকে অভিনয় করতে আগ্রহী ছিলেন না। নাজনীন হাসান চুমকি একাধারে চলচ্চিত্র অভিনেত্রী, লেখিকা, ও পরিচালক। তার লেখা, পরিচালিত ও অভিনীত প্রথম নাটকটির নাম ছিল পারিজাত। নাটক ছাড়াও চুমকি একাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

 

সর্বশেষ সংবাদ