যুক্তরাজ্যের শীর্ষ আইবি স্কুলের তালিকায় পঞ্চম হেইলিবারি

যুক্তরাজ্যের শীর্ষ আইবি স্কুলের তালিকায় পঞ্চম হেইলিবারি
যুক্তরাজ্যের শীর্ষ আইবি স্কুলের তালিকায় পঞ্চম হেইলিবারি  © সম্পাদিত

যুক্তরাজ্যের বিখ্যাত দ্যা সানডে টাইমসের প্যারেন্ট পাওয়ার গাইডের তৈরি করা শীর্ষ স্বতন্ত্র আইবি (ইন্টারন্যাশনাল বাকালরিয়েট) স্কুলগুলোর তালিকায় পঞ্চম স্থান অর্জন করেছে হেইলিবারি। এর আগে ১৬তম অবস্থানে ছিল এ আন্তর্জাতিক বোর্ডিং স্কুলটি। সানডে টাইমসের এ র‍্যাংকিং করার ক্ষেত্রে আইবি ফলাফল, এ লেভেল এবং জিসিএসই’র গড় পারফরম্যান্স ধরা হয়েছে। শনিবার (২৩ ডিসেম্বর) বাংলাদেশে হেইলিবারি ভালুকা কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে চলতি বছর বাংলাদেশে যাত্রা শুরু করে হেইলিবারি। ইংরেজি মাধ্যমের খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠানটির বাংলাদেশ ক্যাম্পাস স্থাপন করা হয়েছে ময়মনসিংহের ভালুকায়। হেইলিবারি ভালুকা বাংলাদেশের প্রথম কোনো আন্তর্জাতিক বোর্ডিং স্কুল।

আরও পড়ুন: দেশে ব্যয়বহুল শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

বর্তমানে হেইলিবারি যুক্তরাজ্যের সহশিক্ষামূলক আইবি স্বতন্ত্র স্কুলের তালিকায় প্রথম, সামগ্রিক বিবেচনায় যুক্তরাজ্যের সেরা স্বতন্ত্র স্কুলগুলোর (কেমব্রিজ এবং আইবি ফলাফল) তালিকায় ৪৫তম এবং দক্ষিণ-পূর্ব যুক্তরাজ্যের ৩১তম সেরা স্কুলের তালিকায় রয়েছে। বাংলাদেশে হেইলিবারি ভালুকা শিক্ষার্থীদের জন্য একই রকম অ্যাকাডেমিক উৎকর্ষ সাধন ও উন্নতি নিশ্চিত করবে বলেও জানিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

সানডে টাইমস প্যারেন্ট পাওয়ার গাইড যুক্তরাজ্যের শীর্ষ স্কুলগুলোর র‍্যাংকিংয়ের ক্ষেত্রে অত্যন্ত গ্রহণযোগ্য। এটি দেশটির ৪শ’টি সেরা মাধ্যমিক (টেস্ট লেভেল) ও গ্রামার স্কুলের তালিকা তৈরি করে থাকে। বর্তমানে অ্যাকাডেমিক উৎকর্ষ সাধন এবং বুদ্ধিভিত্তিক আগ্রহ উৎসাহিত করার লক্ষ্যে হেইলিবারি নিবিড় চর্চা (প্যাস্টোরাল সাপোর্ট) ও পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রমের ওপর গুরুত্বারোপ করে। হেইলিবারি’র শিক্ষার্থীরা আইবিডিপি- তে শতভাগ পাসের হারসহ ৩৯ গড় আইবি পয়েন্ট অর্জন করেছে।

আরও পড়ুন: আইন ও নীতিমালা ছাড়াই চলছে ইংরেজি মাধ্যমের শিক্ষা

এ নিয়ে হেইলিবারি ভালুকার অ্যাকাডেমিক ডিরেক্টর ড. সন্দীপ অনন্তনারায়ণন বলেন, অন্যান্য বছরের মতো এবারও আমাদের ২০২৪ সালের ক্লাসের (যুক্তরাজ্য) শিক্ষার্থীরা অক্সফোর্ড, কেমব্রিজ, ইয়েল, এলএসই এর মতো আইভি লিগ এবং রাসেল গ্রুপের অন্তর্ভুক্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ লাভ করেছে। হেইলিবারি ভালুকায় আমরা এই অর্জনগুলোর প্রতিফলন ঘটিয়ে শিক্ষার্থীদের জন্য আরও ভালো কিছু করতে চাই। এজন্য আমাদের স্কুলের শিক্ষকরা সবাই হার্ভার্ড-সার্টিফাইড।

হেইলিবারি ভালুকার প্রধান শিক্ষক সাইমন ও’গ্রেডি বলেন, হেইলিবারি শিক্ষার্থীদের জন্য অনন্য শিক্ষা নিশ্চিত করতে বদ্ধপরিকর। আমাদের শিক্ষক, কর্মী, শিক্ষার্থী এবং অভিভাবকদের আন্তরিক প্রচেষ্টার কারণে সারা বিশ্বে হেইলিবারি’র এই সাফল্য টিকে আছে। সানডে টাইমসের এই স্বীকৃতি অবশ্যই বিশ্বজুড়ে হেইলিবারি স্কুলের সাথে সম্পৃক্ত সবার জন্য আনন্দের বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ