শোক সভার বিরোধিতা নয়, রাজনীতি পুনরুত্থানের শঙ্কা ছিল শিক্ষার্থীদের

বুয়েট শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন
বুয়েট শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ক্যাফেটেরিয়ায় ছাত্রলীগের ব্যানারে রাজনৈতিক কর্মসূচি আয়োজনের ঘটনায় ক্যাম্পাসে ছাত্ররাজনীতি পুনরুত্থানের আশঙ্কায় ছিলেন শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন, গতকাল ছাত্রলীগের ব্যানারে আয়োজিত কর্মসূচিতে কোন ধরনের বাধা দেয়া হয়নি। কর্মসূচি শেষ হওয়ার পর তাদের শঙ্কার জায়গা থেকে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

রবিবার (১৪ আগষ্ট) দুপুরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে শিক্ষার্থীদের সভা শেষে অডিটোরিয়ামের সামনে আয়োজিত এক সংবাদ সন্মেলনে তারা এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে সকল রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ থাকা সত্ত্বেও রাজনৈতিক ছাত্রসংগঠনের ব্যানার দেখে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা ছাত্রকল্যাণ পরিচালককে অবহিত করেন। পরে শঙ্কার জায়গা থেকে কেন্দ্রীয় অডিটোরিয়ামের সামনে অবস্থান গ্রহণ করে। এরপর সাংগঠনিক ছাত্ররাজনীতির পুনরুত্থানের আশঙ্কায় সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে গণমাধ্যমে একটি বিবৃতিও তুলে ধরা হয়েছে।

তারা বলেন, গতকাল সেমিনার কক্ষে ছাত্রলীগের ব্যানারের ওই অনুষ্ঠান যথারীতি সমাপ্ত হয়। শিক্ষার্থীরা সেখানে কোনোরূপ বাধা প্রদান করেনি। আমাদের বিক্ষোভের মূল উদ্দেশ্য ছিল ক্যাম্পাসে রাজনৈতিক ছাত্রসংগঠনের ব্যানার ব্যবহার করার অনুমতি প্রদান করায় কর্তৃপক্ষের কাছ থেকে জবাবদিহিতা আদায় করা।

আরও পড়ুন: রাজনীতিমুক্ত বুয়েটে ছাত্রলীগের সভা, বিক্ষোভে সাধারণ শিক্ষার্থীরা

‘‘অতীতে বুয়েটের একাধিক শিক্ষার্থী ক্যাম্পাসে বিরাজমান রাজনৈতিক অপসংস্কৃতির বলি হয়েছে। যাদের সর্বশেষ সংযোজন ছিল আবরার ফাহাদ। লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতির কালো থাবা নিরাপদ আমাদের নিরাপদ ক্যাম্পাস যেন পুনরায় ত্রাসের রাজত্বে পরিণত না করতে পারে, সেই আশঙ্কার জায়গা থেকে গতকাল আমরা সাধারণ শিক্ষার্থীরা সমবেত হয়।’’

এদিকে, গতকালের এ ঘটনার পর থেকে বুয়েট শিক্ষার্থীদের নিয়ে সামাজিক মাধ্যমে চলা আলোচনা-সমালোচনারও জবাব দেন শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলনে তারা বলেন, আমরা অবাক হয়ে লক্ষ্য করছি যে, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্ল্যাটফর্মে আমাদের কর্মসূচী ভিন্নখাতে প্রবাহিত করার জোর অপপ্রচেষ্টা চালানো হচ্ছে।

‘‘ওই অপপ্রচার আমাদেরকে করেছে ভীত, সন্ত্রস্ত এবং একই সাথে ব্যথিত। আজকে আমরা স্পষ্টভাবে বলতে করতে চাই, আমাদের গতকালকের কর্মসূচী কোনভাবেই ক্যাম্পাসে আয়োজিত শোক দিবসের অনুষ্ঠান বিরোধী ছিল না। ধর্ম, বর্ণ, রাজনৈতিক পরিচয় নির্বিশেষে বুয়েটের সাধারণ শিক্ষার্থীবৃন্দ বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে। তাঁর চেতনায় উজ্জীবিত হয়ে আমরা সমৃদ্ধিময় সোনার বাংলাদেশ গড়ে তুলতে সদা প্রস্তুত।’’

এর আগে ২০১৯ সালে বুয়েটের শেরেবাংলা হলে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার পর থেকে ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই সূত্র ধরে ছাত্রলীগের এই কর্মসূচির প্রতিক্রিয়া জানিয়ে বিক্ষোভ করেছেন বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু সার্বজনীন। তার চেতনা ধারণ করতে কোন রাজনৈতিক সংগঠনের পরিচয় ধারণের প্রয়োজন পড়ে না। বুয়েট ক্যাম্পাসে রাজনৈতিক সংগঠনের কার্যক্রম নিষিদ্ধ হওয়ার পর থেকে সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে জাতীয় দিবস সমূহের অনুষ্ঠান নিয়মিত আয়োজিত হয়ে আসছে।


সর্বশেষ সংবাদ