রাবির পাশে শাবিপ্রবি, হিমেল হত্যার বিচার দাবিতে মানববন্ধন

শাবিপ্রবিতে শিক্ষার্থীদের মানববন্ধন
শাবিপ্রবিতে শিক্ষার্থীদের মানববন্ধন  © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী মাহমুদ হাসান হিমেলের মৃত্যুর ঘটনায় জড়িতদের সুষ্ঠু বিচার চেয়ে মানববন্ধন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় রাবি শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা ও সংহতি প্রকাশ করেন তারা। বুধবার (০২ ফেব্রুয়ারি) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: শিক্ষার্থীদের তোপের মুখে রাবি ক্যাম্পাস ছাড়লো পুলিশ

মানববন্ধনে শাবিপ্রবি শিক্ষার্থীর সুদীপ্ত ভাস্কর বলেন, গতকাল আমাদের বিশ্ববিদ্যালয়ের মত রাবি ক্যাম্পাসেও শিক্ষার্থীদের দমন করতে পুলিশ আনা হয়েছে। তবে একসময় পুলিশ ক্যাম্পাস ছেড়ে যেতে বাধ্য হয়। এটি অত্যন্ত দুঃখজনক যে শিক্ষার্থীরা তাদের যৌক্তিক দাবি আদায় করতে চাইলে পুলিশ এনে তাদের দমন করার চেষ্টা করা হয়। বর্তমানে এটি স্বাভাবিক ঘটনা হয়ে উঠেছে।

ভাস্করের অভিযোগ, ক্যাম্পাসে কোন ঘটনা ঘটলে শিক্ষার্থীদের ভয় দেখানোর জন্য পুলিশ ডেকে আনা হয়। আমরা আর ক্যাম্পাসে অযতাচিতভাবে পুলিশ এলাও করবো না। আমরা রাবির শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা পোষণ করছি এবং হিমেলের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি ও পরিবারকে ক্ষতিপূরণের দাবি জানাচ্ছি।

রাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে সুদীপ্ত বলেন, হিমেলের মৃত্যুর বিষয়টি জানাজানি হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঘটনাস্থলে এসে জড়ো হন। একপর্যায়ে সবাই একত্রিত হয়ে ভিসির বাসভবন ঘেরাও করে এবং তাদের কিছু দাবিদাওয়া তুলে ধরে৷ এই ঘটনার সমান্তরালে আমরা জানি আমাদের বিশ্ববিদ্যালয়ে কী ঘটেছে।

আরও পড়ুন: শিক্ষার্থীদের তোপোর মুখে রাসিক মেয়রের ক্যাম্পাস ত্যাগ

‘‘আমাদের বিশ্ববিদ্যালয়ে ছাত্রী হলের শিক্ষার্থীরা সামান্যতম কিছু ছোট দাবি নিয়ে একত্রিত হয়েছিলো এবং একত্রিত হওয়ার পর ১৬ জানুয়ারি যখন তারা ভিসিকে অবরুদ্ধ করে, সেখানে বর্বরোচিত নারকীয় পুলিশি হামলার ঘটনা ঘটে৷ তার প্রতিবাদ আমাদের বিশ্ববিদ্যালয়েও চলছে।’’

তিনি আরও বলেন, উভয় বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে যে সাধারণ বিষয়টি লক্ষ্য করা গেছে তা হলো শিক্ষার্থীদের দমন করার জন্য ক্যাম্পাসে পুলিশ ডেকে আনা হয়েছে। যখনই এই ধরনের কোনো ঘটনা ঘটবে, শিক্ষার্থীরা প্রতিরোধ গড়ে তুলবে। এভাবে অযাচিতভাবে  ক্যাম্পাসে পুলিশের আগমন শিক্ষার্থীরা মেনে নেব না।


সর্বশেষ সংবাদ