শাবিপ্রবির টিলায় অগ্নিসংযোগ

শাবিপ্রবিতে টিলার চার জায়গায় এই অগ্নিসংযোগের ঘটনা ঘটে
শাবিপ্রবিতে টিলার চার জায়গায় এই অগ্নিসংযোগের ঘটনা ঘটে  © সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সবুজ টিলায় কে বা কারা অগ্নিসংযোগ করেছে। আজ শনিবার (২৯ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের টিলার চার জায়গায় এই অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

আজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলের পার্শ্ববর্তী গাজীকালু নামক টিলায় অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এই টিলার আগুন নেভানোর পরে বিকেলের দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল এবং সৈয়দ মুজতবা আলী হল সংলগ্ন টিলায় আগুন দেখা যায়। এতে টিলার ছোট ছোট গাছ এবং ঘাস পুড়ে যায়। 

এই ব্যাপারে সহকারী রেজিস্ট্রার এ জেড এম তামরিনুল হাসান বলেন, কি পরিমাণ জায়গা পুড়ে গেছে এটা বলা মুশকিল। কিন্তু বেশকিছু জায়গা পুড়েছে।

এদিকে এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব ঘটনা থেকে বিরত এবং সবাইকে সজাগ থাকার অনুরোধ জানিয়ে বলা হয়, শনিবার সকালের দিকে ক্যাম্পাসের টিলাগুলোতে কে বা কারা আগুন দিয়ে গাছের চারা পুড়িয়ে দেয়। এবার ক্যাম্পাসে ৩০ হাজার চারা লাগানো হয়েছিল। এভাবে আগুন ধরানোর ফলে বিশ্ববিদ্যালয়ের বনজ সম্পদের ক্ষতি হচ্ছে। তাছাড়া এমন আগুন থেকে বড় ধরনের অগ্নিকাণ্ড সংঘটিত হতে পারে এবং তা বিপর্যয়ের কারণ হতে পারে। তাই বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ টিলায় আগুন জ্বালানোর ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকার জন্য এবং এসব থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা যাচ্ছে।

অন্যদিকে একই ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিন্দা জানিয়ে বলে, আমরা আমাদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত এই প্রাণ-প্রকৃতিবিরোধী কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ করছি। এই জঘন্য কাজে জড়িত সকলকে চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি। ক্যাম্পাসের বিস্তীর্ণ টিলাময় এলাকায় দফায় দফায় আগুন লাগা আমাদের বর্তমান ক্যাম্পাসে চলমান ছাত্র আন্দোলনের পরিস্থিতিকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা বলে প্রতিয়মান হচ্ছে।


সর্বশেষ সংবাদ