‘ভিসি-প্রভোস্ট পদগুলো এতোই লোভনীয় যে শিক্ষার্থীদের রক্তাক্ত করতেও তারা দ্বিধা করে না’

বশেমুরবিপ্রবিতে মানববন্ধন
বশেমুরবিপ্রবিতে মানববন্ধন  © টিডিসি ছবি

‘বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রভোস্ট পদগুলো এতটাই লোভনীয় হয়ে উঠেছে যে এই পদের জন্য সন্তানতুল্য শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার মাধ্যমে রক্তাক্ত করতেও তারা দ্বিধা করেনি। আমরা এই ঘটনার দ্রুত বিচারের দাবি জানাচ্ছি এবং অনতিবিলম্বে স্বৈরাচার ভিসির পদত্যাগ দাবি জানাচ্ছি৷’এভাবেই মানববন্ধনে সমাপনী বক্তব্যে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে একাত্মতা জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রথীন্দ্রনাথ বাপ্পি। 

ওই মানববন্ধনে শিক্ষার্থীরা শাবিপ্রবিতে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদ ও নিন্দা জানান এবং তদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেন।

আজ সোমবার (১৭ জানুয়ারি) শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আরও পড়ুনঃ নজরুল বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি শুরু

মানববন্ধনে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিহাদ মাহমুদ বলেন, ‘আমরা আজ এমন এক বিশ্ববিদ্যালয় থেকে শাবিপ্রবি শিক্ষার্থীদের সাথে সংহতি জানাচ্ছি যেই বিশ্ববিদ্যালয়েও একজন স্বৈরাচারী উপাচার্য ছিলেন এবং আমরা আন্দোলনের মাধ্যমে সেই স্বৈরাচারী উপাচার্যকে পদত্যাগ করতে বাধ্য করেছি। আমরা শাবিপ্রবিতে শিক্ষার্থীদের উপর গতকাল ঘটে যাওয়া হামলার তীব্র নিন্দা জানাচ্ছি এবং তাদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করছি। একইসাথে অতিদ্রুত শাবিপ্রবি রক্তাক্তকারী এই স্বৈরাচারী ভিসির পদত্যাগের দাবি জানাচ্ছি।’

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আল-আমিন হোসেন বুলবুল বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে আসি পড়ালেখার মাধ্যমে জ্ঞান চর্চার জন্য, আন্দোলন করার জন্য না। কিন্তু দুঃখের বিষয় আমাদেরকে বারবার আমাদের অধিকারের জন্য আন্দোলনে নামতে হয়। তাই আজ আমাদের অধিকারের জন্য ঐক্যবদ্ধ হয়ে এই নৈরাজ্যের বিরুদ্ধে দাঁড়াতে হবে।

 


সর্বশেষ সংবাদ