প্রবাসী বাংলাদেশি বিজ্ঞানী বললেন

একমাত্র বাংলাদেশেই কথায় কথায় বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়া হয়

বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা প্রত্যাখ্যান করে মধ্যরাতে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা
বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা প্রত্যাখ্যান করে মধ্যরাতে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার (১৭ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত ক্যাম্পাস বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম চলমান থাকবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন নির্দেশনার পর সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে আরও বেশ কয়েকটি ক্যাম্পাসে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। অনেকে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিষয় নিয়ন্ত্রণে রাখতে না পেরে ক্যাম্পাস বন্ধ করে দেয়ার কঠোর সমালোচনা করেছেন।

আরও পড়ুন: শাবির সেই প্রভোস্টের পদত্যাগ

সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থী রউফুল আলম ফেসবুকে লিখেছেন, পৃথিবীর একমাত্র দেশ বাংলাদেশ, যেখানে অবলীলায় বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। কথায় কথায় ইউনিভার্সিটি বন্ধ করে দেয়া হয়। দুনিয়ার আর কোন দেশে কথায় কথায় ইউনিভার্সিটি বন্ধের নজির কি আছে? কেমন ব্যবস্থাপনা দাঁড় করিয়েছি আমারা, যেখানে দুই দিন পর পর ইউনিভার্সিটি বন্ধ করতে হয়?

এর আগে, গতকাল রবিবার রাতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের পর অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়টি বন্ধের ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

আরও পড়ুন: শাবির সিরাজুন্নেসা হলের নতুন প্রভোস্ট অধ্যাপক নাজিয়া

উপাচার্য বলেন, চলমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের সশরীরে শিক্ষা কার্যক্রম চালু রাখা কঠিন। সশরীরে শিক্ষা কার্যক্রম চালু রাখার এখন আর সে পরিবেশ নেই। এজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। সোমবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে।

তবে প্রশাসনের এ নির্দেশনা প্রত্যাক্ষণ করে রাতভর ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, পুলিশ দিয়ে শিক্ষার্থীদের উপর গুলি করা হয়েছে। এরপর আমাদের জোর করে হল-ক্যাম্পাস ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। আমরা এই সিদ্ধান্ত মানিনা। আমরা ভিসির পদত্যাগ চাই।

আরও পড়ুন: অনির্দিষ্টকালের জন্য বন্ধ শাবি, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

এদিকে, বিশ্ববিদ্যালয়টিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা এবং পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় শাবিপ্রবি শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে হামলাকারীদের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন তারা।

আন্দোলনরত শাবিপ্রবি শিক্ষার্থীদের উপর পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে মিছিলটি শুরু করেন শিক্ষার্থীরা। একই ঘটনায় রাত সাড়ে ৮টার দিকে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সংসদ।


সর্বশেষ সংবাদ