টানা চতুর্থ দিনের মতো শাবিপ্রবিতে ছাত্রীদের আন্দোলন অব্যাহত

আন্দোলনরত শিক্ষার্থী
আন্দোলনরত শিক্ষার্থী  © টিডিসি ছবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট বডির পদত্যাগসহ তিন দফা দাবিতে টানা চতুর্থ দিনের মতো হলের আবাসিক ছাত্রী ও সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন চলমান রয়েছে। শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় তাদের আন্দোলনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের অতর্কিত হামলার পর আবাসিক ছাত্রীরা এ আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করে দাবি মেনে নেয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জন করেন তারা।

এরই প্রেক্ষিতে আজ রবিবার (১৬ জানুয়ারি) সকাল আটটা থেকে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে রাস্তা অবরোধ করে অবস্থান করছে আন্দোলনকারীরা।

শনিবার সন্ধ্যায় চলমান আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালকের উপস্থিতিতে ছাত্রলীগের হামলায় ১০-১২ জন সাধারণ শিক্ষার্থী আহত হওয়ায় সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণ বেড়েছে। সকাল থেকে গোল চত্বরে অবস্থান নেওয়া শিক্ষার্থীদের মুখে ‘এসো ভাই এসো বোন গড়ে তুলি আন্দোলন’,‘স্বৈরাচার দুর্ব্যবহার মানিনা মানব না’, ‘ যে প্রভোস্টের ঠেকা নাই সেই প্রভোস্টের দরকার নাই’, ‘প্রক্টর থাকতে হামলা কেন? জবাব চাই দিতে হবে’ প্রভৃতি স্লোগান শোনা যায়।

এর আগে হামলার পর বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে ছাত্রীরা বলেন, আমাদের মূল দাবি প্রভোস্ট বডির পদত্যাগ। শান্তিপূর্ণ আন্দোলনে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র হলের প্রভোস্ট সেখানে উপস্থিত ছিলেন। কিন্তু তারা কোনো জবাবদিহি করেনি। আমরা জবাবদিহিতা চাই। হামলা করার প্রতিবাদে কাল (আজ) থেকে ক্লাস ও পরীক্ষা বর্জন থাকবে। বিশ্ববিদ্যালয় থেকে কোনো বাস বের হতে পারবে না ও প্রবেশও করতে পারবে না। পরে ছাত্রীরা মশাল মিছিল করে উপাচার্যের বাসার সামনে যান এবং হলে ফিরে যান। 

 


সর্বশেষ সংবাদ