গুচ্ছ ভর্তি পরীক্ষায় 'সি' ইউনিটে শাবিতে উপস্থিতি ৯২.০৪ শতাংশ 

  © সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভুক্ত 'সি'  ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ মে) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনগুলোতে  শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ২ টি একাডেমিক বিল্ডিংয়ে (এ বিল্ডিং, ই বিল্ডিং) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসময় 'শিক্ষা ভবন ই' তে এসে শিক্ষার্থীদের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন ও কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন। 

শাবিপ্রবি ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. আবু সাঈদ আরফিন খাঁন বলেন, এবার শাবিপ্রবি কেন্দ্রে ‘সি’ ইউনিটে মোট ৭২৯ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার কেন্দ্র হিসেবে আবেদন করেলেও আজ পরীক্ষায় উপস্থিত ছিলো ৬৭১ জন এবং অনুপস্থিত ছিলেন ৫৮ জন। যা মোট শিক্ষার্থীর ৯২.০৪ শতাংশ উপস্থিত ছিলেন।

পরীক্ষা দিতে আসা এক অভিভাবক গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার প্রশংসা করে বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ার ফলে মেয়েদের জন্য অনেক সুবিধা হয়েছে। ৩ বছর আগেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার জন্য শিক্ষার্থীদেরকে সারাদেশে যাওয়া আসা করতে হতো এতে মধ্যবিত্ত পরিবারের অর্থনৈতিক সমস্যার পাশাপাশি যাতায়াত সমস্যার ও সম্মুখীন হতে হতো এবং মেয়েরা দূরদূরান্ত যেতে অসুবিধা হতো কিন্তু এখন বিভাগীয় শহরে পরিক্ষা হওয়ার ফলে শিক্ষার্থী এবং অভিভাবকদের বিড়ম্বনা কমে আসছে।  

দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা শুরু হয়। বেলা ১১ টা থেকে ১২টা পর্যন্ত  ‘সি’ ইউনিটের পরীক্ষা চলে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ২৪টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ের অধীনে  মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬টি আবেদন জমা পড়েছিল। এর মধ্যে বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিটে ১ লাখ ৭০ হাজার ৫৯৯টি, মানবিক অনুষদের ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১টি এবং ব্যবসায় শিক্ষা অনুষদের ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬টি আবেদন জমা পড়েছে। 

উল্লেখ্য, 'সি' ইউনিটের (বাণিজ্য বিভাগ) ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার সমাপ্তি হলো।


সর্বশেষ সংবাদ