হাবিপ্রবিতে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত 

হাবিপ্রবিতে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ কর্মশালা
হাবিপ্রবিতে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ কর্মশালা   © টিডিসি ফটো

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) যুব রেড ক্রিসেন্ট, হাবিপ্রবি দলের আয়োজনে  দুই দিনব্যাপী "রেড ক্রিসেন্ট মৌলিক ও প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ-২০২৩" অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলো বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, দিনাজপুর ইউনিট।

রবিবার (১২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের টিএসসি তে ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সভাকক্ষে এই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়।

দুই দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-১ এ প্রশিক্ষণ কর্মশালাটির কর্মসূচির মধ্যে ছিলো প্রাথমিক চিকিৎসার প্রাথমিক ধারণা, শ্বাস রোধ/চোকিং, সি পি আর, শক ও তার প্রতিকার, রক্তপাত ও তার ব্যবস্থাপনা, ক্ষত ও ক্ষতের পরিচর্যা, পোড়া ও তার ব্যবস্থাপনা, ফিট, মুচ্ছা যাওয়া ও জ্ঞান হারানো, হাড় ভাঙা ও অনড়করণ, বিষক্রিয়া, কামড়, আহত/অসুস্থ ব্যাক্তি পরিবহন।  অনুষ্ঠিত হয়। 

হাবিপ্রবি দলের দায়িত্বপ্রাপ্ত যুব উপদেষ্টা শেখ মো. সহিদ উজ জামান এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড.মো. মাহাবুব হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান, দিনাজপুর রেড ক্রিসেন্ট ইউনিটের ভাইস-চেয়ারম্যান মো. বজলুল হক, দিনাজপুর রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি মো. আলাউদ্দিন, আরও উপস্থিত ছিলেন দিনাজপুর রেড ক্রিসেন্ট ইউনিটের উপ-পরিচালক ও ইউ এল ও মো. নাজমুল সাহাদৎ। 

হাবিপ্রবি যুব রেড ক্রিসেন্ট সোসাইটির প্রধান দলনেতা মো. মোরসালিন মিয়া বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি হাবিপ্রবি দল বিশ্বাস করে সেচ্ছাসেবায় ও মানবসেবায়, নিজেদের সময় ও শ্রম দিয়ে মানুষের সেবা করাই আমাদের একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য। দুই দিনব্যাপী প্রশিক্ষণে প্রায় ৫৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এজন্য আন্তরিকভাবে অভিনন্দন জানাই তাদের। 

অনুষ্ঠানের সভাপতি শেখ মো. সহিদ উজ জামান বলেন, মানবিক সংস্থা রেড ক্রিসেন্ট সোসাইটি। যারা অন্যের গরজে নিজের খরচে মনবসেবায় নিয়োজিত। আমি অত্যন্ত ভাগ্যবান রেড ক্রিসেন্ট সোসাইটির একটা অংশ হতে পেরে। সেচ্ছাসেবী এ সংঠনের সাথে জড়িত আমার শিক্ষার্থীবৃন্দ যারা সবসময় নিবেদিতপ্রাণ তাদেরকে কৃতজ্ঞতা জানানোর ভাষা আমার জানা নেই। এদের মতো মানুষ আছে বলেই হয়তো আজও আমাদের পৃথিবীটা টিকে আছে এখনো।


সর্বশেষ সংবাদ