সংকটের মধ্যে নতুন ৫ বিভাগ খুলতে চায় বশেফমুবিপ্রবি

অনুমতি দেয়নি ইউজিসি

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

বিদ্যমান বিভাগসমূহে নানা সংকট থাকাবস্থায় নতুন আরও ৫টি বিভাগ চালু করার উদ্যোগ নিয়েছে জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি)। এই সংক্রান্ত একটি আবেদন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠানো হলে তা অনুমোদন দেওয়া হয়নি। সম্প্রতি কমিশনের সর্বশেষ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৪টি অনুষদের অধীনে ৭টি বিভাগের একাডেমিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই বিভাগগুলোর কোনটিতেই সিনিয়র শিক্ষক নেই। কোন অধ্যাপক-সহযোগী অধ্যাপক ছাড়াই কার্যক্রম পরিচালনা করছে এসব বিভাগে। তাছাড়া এসব বিভাগে শিক্ষক সংকট চরমে রয়েছে। সংশ্লিষ্টদের মতে, নতুন বিভাগ খোলার আগে বিদ্যমান বিভাগসমূহে সুযোগ-সুবিধা বাড়ানো দরকার। অন্যথায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হবে।   

বশেফমুবিপ্রবি সূত্র জানায়, সম্প্রতি নতুন আরও ৫টি বিভাগ খোলার জন্য ইউজিসির অনুমতি চেয়ে বিশ্ববিদ্যালয় থেকে একটি চিঠি পাঠানো হয়েছে। নতুন এসব বিভাগের মধ্যে রয়েছে-পদার্থবিদ্যা, রসায়ন, পরিসংখ্যান, অ্যাকাউন্টিং ও ইংরেজি বিভাগ।

আরও পড়ুনঃ গুচ্ছে আর বিশ্ববিদ্যালয় পরিবর্তন করতে পারবে না শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, প্রকৌশল অনুষদভুক্ত ২টি বিভাগ-কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে ৩ জন সহকারী অধ্যাপক ও ২ জন প্রভাষক এবং ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে রয়েছে একজন সহকারী অধ্যাপক ও ২ জন প্রভাষক। বিজ্ঞান অনুষদের গণিত বিভাগে ৩ জন সহকারি অধ্যাপক ও ২ জন প্রভাষক এবং ফিশারিস বিভাগে ১৪ জন সহকারী অধ্যাপক ও ১ জন প্রভাষক রয়েছে। এছাড়া ব্যবসায় অনুষদভুুক্ত ব্যবস্থাপনা বিভাগে ৩ জন করে সহকারী অধ্যাপক ও প্রভাষক রয়েছে। সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে সমাজকর্ম বিভাগে রয়েছে ২ জন সহকারী অধ্যাপক ও ৪ জন প্রভাষক এবং মাল্টিডিসিপ্লিনারি স্টাডিজে ৩ জন সহকারী অধ্যাপক ও ১ জন প্রভাষক রয়েছে।

২০১৮-১৯ সেশন থেকে কার্যক্রম শুরু হওয়া দেশের ৪০তম এই পাবলিক বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৫ম আবর্তনের ভর্তি কার্যক্রম চলমান রয়েছে। শিক্ষার্থীদের অভিযোগ, চালু থাকা বিভাগসমূহে ক্লাসরুম সংকট চরমে রয়েছে, পর্যাপ্ত গবেষণাগারও স্থাপন করা হয়নি এসব বিভাগে। ফলে শিক্ষার্থীরা গবেষণার ল্যাব সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। রুটিন অনুযায়ী নির্দিষ্ট ক্লাসরুম না থাকায় অন্যদের ক্লাস চলাকালীন সময়ে বাহিরে অপেক্ষা করতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বশেফমুবিপ্রবির এক শিক্ষার্থী বলেন, রুম সংকট থাকায় শিক্ষকরা রুটিন অনুযায়ী আমাদের ক্লাস নিতে পারেন না। আমরা শ্রেণিকক্ষের বাহিরে অন্যদের ক্লাস শেষ হওয়ার জন্য অপেক্ষায় থাকতে হয়। অন্যদের ক্লাস শেষ হলেই তবে আমাদের ক্লাস শুরু হয়। 

ক্লাসরুম সংকট প্রায় সব শিক্ষার্থীকেই ভোগান্তিতে থাকতে হয়। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কোন শ্রেণিকক্ষই নির্দিষ্ট কোন বিভাগের জন্য নেই, কক্ষ ফাঁকা থাকা সত্ত্বে যেকোন বিভাগ সেখানে ক্লাস নিতে পারবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এমন মন্তব্য করেছেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বিভাগসমূহের প্রয়োজনীয় অফিসকক্ষসহ শিক্ষকদের বসার কক্ষ, লাইব্রেরি এবং ক্লাসরুম সব মিলে এই বিশ্ববিদ্যালয়ের মোট ৫০টি কক্ষ রয়েছে। এরমধ্যে ২০টি কক্ষে শ্রেণী কার্যক্রম পরিচালনা করা হয়। অন্য ৮-১০টি কক্ষে বিভিন্ন বিভাগের ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। এছাড়া বাকি কক্ষ সমূহে প্রয়োজনীয় অন্যান্য কার্যক্রম পরিচালনা করা হয়।

নতুন ৫টি বিভাগের অনুমতি চেয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে চিঠি পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন বশেফমুবিপ্রবি রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসাইন। তিনি বলেন, একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় হিসেবে আমরা এখানে বিজ্ঞানের ৩টি বিষয়, কমার্সের একটি এবং ইংরেজি বিভাগ খোলার অনুমোদন চেয়েছি। ইউজিসি সিদ্ধান্ত দিলে আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবো।

তবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আপাতত নতুন কোন বিভাগ অনুমোদন দেওয়া হবে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় তদারক সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। কমিশন সূত্রে জানা যায়, এই বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুমতি চেয়ে চিঠি দিয়েছে। তবে ওই বিশ্ববিদ্যালয়ের নতুন করে এসব বিভাগ চালানোর মত সক্ষমতা নেই। ফলে আপাতত বিশ্ববিদ্যালয়টি নতুন বিভাগ অনুমোদন পাওয়ার কোন সুযোগ নেই।

আরও পড়ুনঃ খুবির প্রেমিককে লাইভে রেখে মেডিকেল ছাত্রীর আত্মহত্যা

এই বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. হাসিনা খান বলেন, আপাতত নতুন বিভাগ অনুমোদন দেওয়া হচ্ছে না। সাম্প্রতিক সময়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে কোন নতুন বিভাগের অনুমোদন দেওয়া হয়নি।

উন্নয়ন প্রকল্প (ডিপিপি) অনুমোদনের পর ল্যাবরেটরি ও অবকাঠামো দৃশ্যমান না হওয়া পর্যন্ত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন কোন বিভাগের অনুমোদন দেওয়া হবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের। তিনি বলেন, এসব ঘাটতি পূরণ হলেই এই বিশ্ববিদ্যালয়কে নতুন বিভাগের অনুমোদন দেওয়া হবে। 


সর্বশেষ সংবাদ