ক্যাম্পাসে বেপরোয়া গতির রিকশায় গুরুতর আহত চুয়েট ছাত্রী

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ক্যাম্পাস প্রাঙ্গণে যাতায়াতে সুবিধার লক্ষে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে অটোরিকশা চলাচলের অনুমতি দেওয়া হয়েছে কয়েকদিন হলো। এতে রিকশাচালকদের নানান বিধিনিষেধ ও নিয়ম বেঁধে দেয় প্রশাসন। তবে কোনোরকমের নিয়মনীতির তোয়াক্কা না করে বেপরোয়া গতিতে চলাচল করে আসছিলো অটোরিকশাগুলো। এতে প্রায়সই দুর্ঘটনার শিকার হচ্ছেন শিক্ষার্থীরা।

সর্বশেষ বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বর এলাকায় দুর্ঘটনার শিকার হন পুরকৌশল বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী মেহনাজ তাসনিম নিঝুম। দ্রুতগতির রিকশাটি স্বাধীনতা চত্বর থেকে টিএসসির অভিমুখে বাঁক নেয়ার সময় নিঝুমসহ তার সঙ্গী রিকশা থেকে ছিটকে পড়েন। এতে তার হাতে এবং শরীরের বিভিন্ন অংশ মারাত্মকভাবে জখম হয়।

রিকশায় থাকা তার সহপাঠী মুমতাহিনা আনিতা বলেন, এসময় চলককে রিকশা থামাতে বললেও অতিরিক্ত গতির কারণে রিকশা থামাতে পারেননি তিনি। বরং ওর হাতের উপর দিয়েই রিকশা উঠিয়ে দেন। তারপর তাকে  রক্তাক্ত অবস্থায় চুয়েট মেডিকেল সেন্টারে নিয়ে যাই। মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে চট্টগ্রাম শহরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাই।

ভুক্তভোগী ছাত্রী মেহনাজ তাসনিম নিঝুম জানান, বারবার রিকশার গতি কমাতে বললেও চালক তা শোনেননি। এ দুর্ঘটনায় আমার হাতে ৪টি সেলাই দিতে হয়েছে। হাতের উপর রিকশা তুলে দেয়ায় হাত থেঁতলে যায়। এছাড়া শরীরে অন্যান্য অংশে আঘাত লেগেছে।

বেপরোয়া গতিতে রিকশা চালানোর পাশাপাশি অতিরিক্ত ভাড়া আদায়েরও অভিযোগ করেন অনেক শিক্ষার্থী। যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আশহার ইনতেযাম তাহবির বলেন, ক্যাম্পাসে দিনদিন রিকশাগুলো আতঙ্ক তৈরি করছে। রিকশা চালকরা নিয়মের তোয়াক্কাই করে না। তারা যেভাবে গাড়ি চালায় তাতে যেকোনো সময় মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। তাছাড়া এরা অতিরিক্ত ভাড়াও দাবি করে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার উপদেষ্টা অধ্যাপক ড. আশুতোষ সাহা বলেন, চলতি বছরেই বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে রিকশা চলাচলের অনুমতি দিয়ে চালকদের জন্য কিছু বিধিনিষেধ দেয়া হয়েছিল। এতে ভাড়া নির্ধারনসহ শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ও জোরদার করা হয়। এরপরও শিক্ষার্থী আহত হওয়ার বিষয়টি খুবই দুঃখজনক। আহত শিক্ষার্থীর চিকিৎসা নিশ্চিতে আমরা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবো। চালকদের বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা নেয়া হবে।


সর্বশেষ সংবাদ