আগস্ট মাসে নবীনবরণ করায় কমিটি থেকে যবিপ্রবি শিক্ষকের পদত্যাগ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

শোকাবহ আগস্টে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন ক্লাসের আয়োজনে অংশগ্রহণ করতে অপারগতা প্রকাশ করে সংশ্লিষ্ট কমিটি থেকে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ও শেখ হাসিনা ছাত্রী হলের প্রভোস্ট অধ্যাপক ড. শিরিন নিগার। মঙ্গলবার (২২ আগস্ট) ওরিয়েন্টেশন কমিটির আহ্বায়ক বরাবর এ পদত্যাগপত্র জমা দেন তিনি।

ওরিয়েন্টেশন ক্লাসের কমিটি থেকে পদত্যাগের বিষয়ে অধ্যাপক ড. শিরিন নিগার বলেন, যেহেতু আগস্ট মাসটি শোকের মাস। তাই ব্যক্তিগত উপলব্ধি থেকে আমি এই ওরিয়েন্টেশন আয়োজক কমিটিতে অংশগ্রহণ করতে অপারগতা প্রকাশ করেছি।

ওরিয়েন্টেশনের একদিন আগে তিনি পদত্যাগ করলেও এর আগে আয়োজক কমিটির বিভিন্ন মিটিংয়ে অংশগ্রহণ করেছিলেন তিনি। সেসব মিটিংয়ে অংশ নিলেও ওরিয়েন্টেশন নিয়ে সেসময় কোনো আপত্তি জানাননি তিনি।

এদিকে ওরিয়েন্টেশন ক্লাসকে শোকাবহ আগস্টের সাথে মিলানো ভণ্ডামি বলে মন্তব্য করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। তিনি বলেন, ওরিয়েন্টেশন ক্লাস হচ্ছে বিশ্ববিদ্যালয় সম্পর্কে সামগ্রিক ধারণা পাওয়া ও পরিচিত হওয়ার একটি মাধ্যম।

আগস্ট মাসটি শোকের মাস। তাই ব্যক্তিগত উপলব্ধি থেকে আমি এই ওরিয়েন্টেশন আয়োজক কমিটিতে অংশগ্রহণ করতে অপারগতা প্রকাশ করেছি। -অধ্যাপক শিরিন নিগার

তিনি বলেন, ওরিয়েন্টেশনে নতুন শিক্ষার্থীরা উপাচার্য, রেজিস্ট্রার, ডিন, প্রক্টর, প্রভোস্ট, চেয়ারম্যান ও শিক্ষকদের সাথে পরিচিতি লাভ করতে পারেন।  শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের হল, মেডিকেল সেন্টার, লাইব্রেরি, হলের সুযোগ সুবিধা, নিজেদের অধিকারসহ বিভিন্ন বিষয়ে জানতে পারে।

উপাচার্য বলেন, একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর প্রথমেই তাকে জানতে হবে সে এখানে কি করবে, কীভাবে কাজ করবে ও কীভাবে চলাফেরা করবে। এই কাজগুলো করলে শোকাবহ আগস্ট মাসের সম্মান-শ্রদ্ধা নষ্ট হয় একথা কোথায় আছে? এগুলোর সাথে শোকাবহ আগস্টের কোনো সম্পর্ক নেই। যারা এটা নিয়ে কথা বলছে, প্রকৃতপক্ষে তারা বঙ্গবন্ধুকে ভালোবাসে না। তারা বঙ্গবন্ধু ও শোকাবহ আগস্টের নামে ভণ্ডামি করছে। পৃথিবীর কোনো দেশে এমন ভণ্ডামি নাই।

ওরিয়েন্টেশন ক্লাসকে শোকাবহ আগস্টের সাথে মেলানো ভণ্ডামি। শোকাবহ আগস্টের সাথে ওরিয়েন্টেশনের কোনো সম্পর্ক নেই। যারা এটা নিয়ে কথা বলছে, প্রকৃতপক্ষে তারা বঙ্গবন্ধুকে ভালোবাসে না। -উপাচার্য

ওরিয়েন্টেশনের আয়োজক কমিটি থেকে ছাত্রী হলের প্রভোস্টের পদত্যাগের বিষয়ে তিনি জানান, তিনি প্রভোস্ট হিসেবে কমিটিতে গিয়েছেন। যদি তিনি ওরিয়েন্টেশন কমিটি থেকে পদত্যাগ করে থাকেন, তাহলে সেই পদ (প্রভোস্ট) থেকেও তাকে পদত্যাগ করা উচিত। এই কমিটি তো কোনো ব্যক্তি দেখে হয় নাই, পদের জন্যই হয়েছে। যিনি পদত্যাগ করেছেন তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে। যদি তিনি যথাযথ ব্যাখ্যা না দিতে পারেন তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এসময় তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সকলের প্রতি সম্মান দেখাতে, তাদের আত্মার মাগফিরাত কামনা করতে এবং যদি তাদের রক্তের প্রতি সম্মান দেখাতে হয় তাহলে আমাদের এই সন্তানগুলোকে স্কিলফুলভাবে গড়ে তুলতে হবে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সেভাবেই কাজ করে যাচ্ছে।

এর আগে গতকাল ২১ আগস্ট যবিপ্রবির রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাসের অনুষদভিত্তিক সময়সূচির কথা জানানো হয়। দুভাগে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব অ্যাকাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে ওরিয়েন্টেশন ক্লাসটি সম্পন্ন হবে।

বুধবার সকাল সাড়ে দশটা থেকে দুপুর একটা পর্যন্ত প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হবে। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি, জীব বিজ্ঞান ও প্রযুক্তি, স্বাস্থ্য বিজ্ঞান ও ব্যবসা শিক্ষা অনুষদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হবে দুপুর দুইটা হতে সাড়ে তিনটা পর্যন্ত। এ অনুষ্ঠানে সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ