বাংলাদেশ ছাড়া বিশ্বে কোথাও শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি নেই: রুয়েট ভিসি

উপাচার্য অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম
উপাচার্য অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম  © ফাইল ছবি

শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র রাজনীতির চেয়ে শিক্ষা ও গবেষণায় গুরুত্বারোপ করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) নতুন উপাচার্য অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম। তিনি বলেছেন, পৃথিবীর যেকোনো দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে যাই না কেন, সেখানে রাজনীতি বলতে কিছু নেই। আমাদের এখানেও যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্ররাজনীতি থাকা উচিত না।

রবিবার (২০ আগস্ট) একটি শীর্ষ জাতীয় দৈনিক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। এর আগে তিনি গত ১৩ আগস্ট বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে নিয়োগ পান। রুয়েটের আগে তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপনা করেছেন।

অধ্যাপক জাহাঙ্গীর আলম বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা পড়ালেখা করবে, প্রকৃতির সঙ্গে মিশবে, সেখান থেকে শিখবে এবং পেশাগত দক্ষতা অর্জন করবে। শিক্ষকেরা প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের বিভিন্ন ইন্ডাস্ট্রিতে নিয়ে যাবেন। শিক্ষকেরা থিওরি পড়াচ্ছেন, ল্যাবে ছোটখাটো কাজ করাচ্ছেন। কিন্তু শিক্ষার্থীদের নিয়ে যেতে হবে সরাসরি ইন্ডাস্ট্রিগুলোর ল্যাবে।

আরও পড়ুন: মাভাবিপ্রবির নতুন বর্ষের ক্লাস শুরু, র‌্যাগিং নিয়ে কড়া বার্তা ভিসির

‘‘এগুলো অনেক ব্যয়বহুল, যা বিশ্ববিদ্যালয়ের পক্ষে তৈরি সম্ভব নয়। তাই সেখানে গিয়েই শিক্ষার্থীদের এসব দেখাতে হবে। তাহলে তারা নিজেরাই এসব শেখার প্রতি আগ্রহ প্রকাশ করবে এবং ২০৪১ সালের জন্য আমরা দক্ষ প্রকৌশলী গড়ে তুলতে পারব।’’

এদিকে, ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্র রাজনীতির বিরুদ্ধে শপথগ্রহণ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়েরর শিক্ষার্থীরা। বুয়েট শিক্ষার্থীদের ভাষ্য, যেকোনো ছাত্র রাজনীতি এবং মৌলবাদ চর্চা বুয়েট ক্যাম্পাসে কখনোই গ্রহণযোগ্য হবে না।

অবশ্য বর্তমানে দেশের সব ধরনের ক্যাম্পাসে ধর্মভিত্তিক ছাত্র রাজনীতি বন্ধ রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে অবৈধ ছাত্র রাজনৈতিক কর্মকান্ড পরিলক্ষিত হলে সঙ্গে সঙ্গে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়। এ বিষয়ে সরকার সব সময় সজাগ ও তৎপর রয়েছে। কোন ছাত্র সংগঠন দেশের প্রচলিত আইনবিরোধী কর্মকাণ্ড পরিচালিত করতে পারে না।


সর্বশেষ সংবাদ