শাবির সড়কের বেহাল দশা, যেকোন সময় ঘটতে পারে দুর্ঘটনা 

রাস্তার মাঝে বড় গর্ত হওয়ায় ঘটতে পারে দুর্ঘটনা
রাস্তার মাঝে বড় গর্ত হওয়ায় ঘটতে পারে দুর্ঘটনা  © টিডিসি ফটো

নির্মাণাধীন বিভিন্ন ভবনের কাজের জন্য ভারি যানবাহন চলাচলের ফলে ও মেরামতের অভাবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সড়কগুলোর পিচ ঢালায় উঠে গিয়ে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। গত বছরের জুন মাসে বন্যার কারণে সড়কগুলো পানির নিচে তলিয়ে যায়। এরপর থেকে রাস্তায় ভারি যানবাহন চলাচলের কারণে এসব রাস্তায় ছোট বড় গর্তের সৃষ্টি হয়। ফলে এসব রাস্তা সংস্কার না হওয়ায় চলাচলে দিনদিন দুর্ভোগ বাড়ছে বলে মন্তব্য করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। তবে বর্তমানে বৃষ্টির সময় থাকায়  রাস্তার কাজ সংস্কার করা সম্ভব হচ্ছে না, শুকনা মৌসুমে এসব রাস্তা সংস্কার করা হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।   

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শাহপরাণ হল সম্মুখ, মেডিকেল সেন্টারের পাশ্ববর্তী রাস্তা, ইউনিভার্সিটি সেন্টারের সামনে থেকে বি বিল্ডিংয়ের সামনে পর্যন্ত, ‘এককিলো’র নানা জায়গায় পিচ উঠে গিয়ে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তের উপর দিয়ে গাড়ি চলাচলে গর্তগুলো দিনদিন আরও বড় হচ্ছে। তাছাড়া বৃষ্টিতে এসব গর্তে পানি জমে চলাচলে সমস্যার সম্মুখীন হতে হয়। সিলেট বৃষ্টি প্রবণ এলাকা হওয়ায় রাস্তাঘাট দ্রুতই নষ্ট হতে দেখা যায়। তবে বিশ্ববিদ্যালয়ে অবকাঠামোগত উন্নয়ন কাজ চলমান থাকায় রাস্তা সংস্কারেও তেমন কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অটো-চালক বলেন, এত বড় গর্ত দিয়ে গাড়ি চালানো অনেক কঠিন। যেকোন মুহূর্তে উল্টে যাওয়ার ভয় নিয়ে গাড়ি চালাতে হচ্ছে। এসব গর্তের উপর দিয়ে গাড়ি চালাতে গিয়ে হাতে ঠোসা পড়ে গেছে। আর বৃষ্টি হলে এসব গর্তে পানি জমে থাকে, তখন ভালোভাবে খেয়াল করা যায় না। তখন যেকোন মুহূর্তে ইজিবাইক উল্টে যাওয়ার সম্ভাবনা থাকে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসাইন বলেন, ‘বর্তমানে বিশ্ববিদ্যালয়ের রোডগুলোর খুবই বেহাল অবস্থা। শিক্ষার্থীদের চলাচলে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে। যেহেতু বিশ্ববিদ্যালয়ের সড়কগুলো সিটি করপোরেশনের মধ্যে, আমরা তাদের সাথে যোগাযোগ করেছি। আমরা আগামী বৃহস্পতিবার এক কিলোর যেসব জায়গা ভাঙ্গা তা মেরামতের কাজ শুরু করবো। পরে ভার্সিটি গেইট থেকে হল পর্যন্ত রাস্তা মেরামত করা হবে।’


সর্বশেষ সংবাদ