শিক্ষা ছুটিশেষে বিভাগে যোগ না দেওয়ায় চাকরিচ্যুত হচ্ছেন শাবিপ্রবি শিক্ষিকা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

শিক্ষা ছুটিশেষে কর্মস্থলে যোগদান করছেন না শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  (শাবিপ্রবি) এক শিক্ষিকা। আগামী ৩০ দিনের মধ্যে চাকরিতে যোগদান না করলে ওই শিক্ষককে চাকরিচ্যুত করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

অভিযুক্ত শিক্ষকের নাম পায়েল বড়ুয়া। তিনি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক। বৃহস্পতিবার (২৫ জুন) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন শাবিপ্রবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান।

তিনি বলেন, শিক্ষা ছুটিতে গিয়ে অনেকে আর দেশে ফিরে আসেন না। অনেকে বিভিন্ন কাজের সাথে জড়িয়ে পড়ে। কেউ অফিসে যোগদানে বিলম্ব করলে আমরা তাকে প্রথমে একবার নোটিশ পাঠাই, তার উত্তর না আসলে দ্বিতীয়বার নোটিশ পাঠানো হয়। এরপরও ওই শিক্ষক কাজে যোগদান না করলে সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়।

শাবিপ্রবির বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক পায়েল বড়ুয়া

এর আগে গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ‘‘বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক পায়েল বড়ুয়া শিক্ষা ছুটি নিয়ে অনুমোদিত ছুটির অতিরিক্ত সময় অনুপস্থিত থেকে কর্মস্থলে যোগদানপত্র দাখিল করেন। তার যোগদানপত্র গ্রহণ এবং অননুমোদিত অনুপস্থিতির বিষয়ে সিদ্ধান্তের জন্য সিন্ডিকেট সভায় উপস্থাপনের সিদ্ধান্ত হয়। ইতোমধ্যে কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে তিনি কর্মস্থল ত্যাগ করে অনুপস্থিত থাকেন এবং অনুপস্থিত থেকেই অগ্রিম অবসরের আবেদন করেন। এমতাবস্থায় গত ২২ মার্চ অনুষ্ঠিত সিন্ডিকেটের ২২৭তম সভায় আপনার অগ্রিম অবসরের আবেদন গৃহীত হয়নি।’’

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ‘‘সিন্ডিকেট সভায় ৭ (সাত) দিনের মধ্যে আপনাকে বিভাগে যোগদানের জন্য বলা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে যোগদানে ব্যর্থ হলে শিক্ষা ছুটিতে গমনের তারিখ থেকে চাকুরিচ্যুতির পদক্ষেপ গ্রহণেরও সিদ্ধান্ত হয়। তদনুযায়ী ৭(সাত) দিনের মধ্যে বিভাগে যোগদানের জন্য গত ০৩ এপ্রিল পত্র জারি করা হয়। কিন্তু অদ্যাবধি কর্মস্থলে যোগদান করেননি পায়েল বড়ুয়া।

যেহেতু ০৩ মার্চ রেজিঃ/০৪(৮০৩)/৫/৪০০ নং স্মারকে পায়েল বড়ুয়াকে ৭ (সাত) দিনের মধ্যে কাজে যোগদানের জন্য পত্র মারফত অনুরোধ করা সত্ত্বেও তিনি কর্মস্থলে যোগদান না করে অদ্যাবধি কর্মস্থলে অনুপস্থিত থেকে কর্তৃপক্ষের আদেশ অমান্য করেছেন। যেহেতু তিনি বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। সেহেতু সিন্ডিকেটের ২২৭ তম সভায় সিদ্ধান্ত অনুযায়ী ৭(সাত) দিনের মধ্যে কাজে যোগদানে ব্যর্থ হলে চাকুরিচ্যুতির পদক্ষেপ গ্রহণ করার সিদ্ধান্ত হয়েছে। এই বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশের ৩০ দিনের মধ্যে কাজে যোগদানের জন্য তাকে চূড়ান্ত নোটিশ করা হচ্ছে। এরপরও তিনি কাজে যোগদান না করলে বিধি অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’’

এ বিষয়ে বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শামিম আহমেদ জানান, উনি শিক্ষা ছুটি শেষ হওয়ার পর অফিসে যোগদান করেননি। কেন যোগদান করেননি এ ব্যাপারে আমি কিছু জানি না। তার সাথে আমার কোনভাবে যোগাযোগ হয়নি।

এ বিষয়ে জানতে অভিযুক্ত পায়েল বড়ুয়ার সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তার সাথে কোনো ধরনের যোগাযোগ করা সম্ভব হয়নি।


সর্বশেষ সংবাদ