জাতীয় বিশ্ববিদ্যালয়েই থাকছে বেসরকারি কলেজগুলো

জাতীয় বিশ্ববিদ্যালয়েই থাকছে বেসরকারি কলেজগুলো
জাতীয় বিশ্ববিদ্যালয়েই থাকছে বেসরকারি কলেজগুলো  © ফাইল ছবি

সারাদেশের স্নাতক পর্যায়ের সকল সরকারি কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে আসা হলেও বেসরকারি কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনেই থাকছে। ইতিমধ্যে সরকারি কলেজগুলোর অধিভুক্তির প্রক্রিয়া শুরু করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

তথ্যমতে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বর্তমানে দেশে কলেজ আছে প্রায় তিন হাজার। এর মধ্যে ৮৮১টিতে স্নাতক (সম্মান) পড়ানো হয়। কলেজগুলোতে প্রায় ৩০ লাখ শিক্ষার্থী পড়াশোনা করছেন। এত শিক্ষার্থীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক গত মঙ্গলবার রাজধানীর ঢাকা কলেজ পরিদর্শনে এসে সারাদেশের স্নাতক পর্যায়ের সকল সরকারি কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে আসার বিষয়ে জানান। এরপর থেকে বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়।

আরও পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হচ্ছে দেশের সব সরকারি কলেজ

এর আগে, ২০১৪ সালের ৩১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শন করেন। এ সময় তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওপর চাপ কমানোর নির্দেশনা দেন। এ লক্ষ্যে এই বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সরকারি কলেজগুলোকে সংশ্লিষ্ট এলাকার সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার নির্দেশনা দেন তিনি।

আবু বকর ছিদ্দীক গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বেসরকারি কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত থাকবে, আর সরকারি কলেজগুলো বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে যাবে। প্রধানমন্ত্রীর এই অনুশাসন বাস্তবায়ন করা হচ্ছে। এ লক্ষ্যে কাজ চলছে।

এ উদ্যোগে শিক্ষার মানোন্নয়ন হবে জানিয়ে আবু বকর ছিদ্দীক আরও বলেছেন, এখন সারাদেশে এত সরকারি কলেজ যে সেগুলোকে ঢাকা থেকে পরিচালনা করা সম্ভব হয়ে উঠছে না। তাই প্রধানমন্ত্রী আমাদেরকে নির্দেশ দিয়েছেন কলেজগুলোকে স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার। এটাকে লক্ষ্য রেখেই প্রধানমন্ত্রী সারাদেশে জেলা পর্যায়ে আরো অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় করছেন।


সর্বশেষ সংবাদ